নতুন ইতিহাস গড়ার স্বপ্ন মাশরাফি বাহিনীর

0
187

ক্রীড়া ডেস্ক: চ্যাম্পিয়নস ট্রফির সমীকরণগুলো ক্রমেই কঠিন হয়ে ওঠছে। বৃষ্টির বাগড়ায় একের এক ম্যাচের ফল পাল্টে যাচ্ছে। একমাত্র ইংল্যান্ড ছাড়া এখনো সেমিফাইনাল নিশ্চিত করতে পারে নাই কোন দল। এ গ্রুপে প্রোটিয়াদের বিপক্ষে পাকিস্তানের জয়ে একতরফাভাবে কিছুই বলা  যাচ্ছে না। আর বি গ্রুপে নিউজিল্যান্ড বাংলাদেশ ম্যাচের দিকে তাকিয়ে ক্রিকেট ভক্তরা। আর মাশরাফিরাও জয় ছাড়া কিছু ভাবছেন না।

আর তাই কার্ডিফে একযুগ পর আরেকটি বিগ ম্যাচ জেতার লক্ষ্য নিয়ে অনুশীলন করল টাইগার বাহিনী। কোচ চন্ডিকা হাথুরুসিংহে এতদিন কিছু না বললেও ভেতরে ভেতরে বেজায় চটে ছিলেন।

এদিন শিষ্যদের কাছ থেকে অজিদের বিপক্ষে বাজে পারফর্মেন্সের হিসাব নিলেন তিনি। ‘ক্লাস’ শেষ করে টাইগার ক্যাপ্টেন মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের। এর মধ্যেই সবাই জেনে গেছে যে ক্লাসে ‘মাস্টারমশাই’ বেজায় চটে ছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে কী পরিকল্পনা করছেন টাইগাররা?

মাশরাফি বললেন, ‘দেখুন, আমরা এখন আর তলানির দল নই। আমাদের চিন্তা ভাবনাও সেরকম হতে হবে। ওপরের দিকে তাকাতে হবে। খেলা যেখানেই হোক পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, এসব দলকে এখন আমরা নিয়মিতই হারাতে পারব। এখন আমাদের তাকাতে হবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের দিকে। দেশের মাটিতে পারলেও দেশের বাইরে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডকে নিয়মিত হারানোর অভ্যাস তৈরী করতে হবে আমাদের। ‘

টাইগার ক্যাপ্টেন আরও বলেন, ‘র‌্যাংকিংয়ে ৫ বা ৫ নম্বরে থাকা দলকে দেখুন, আমাদের ঠিক ওপরে হলেও রেটিং পয়েন্টে ওরা অনেক এগিয়ে। এই ব্যবধানটা এখন আমাদের কমাতে হবে। মাঠে ব্যবধান কমলে র‌্যাংকিংয়েও কমবে। শুরুটা এখনই কেন নয়? সেমি-ফাইনাল খেলা নিয়ে ভাবছি না। আমরা জিততে চাই। জেতার মানসিকতা দেখাতে চাই। ‘

অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত দলের সঙ্গে বেশি খেলার সুযোগ হয়না বাংলাদেশের। ম্যাশের মতে, এসব দলের বিপক্ষে খেললে নিজেদের প্রকৃত অবস্থা বোঝা যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে গত ম্যাচ থেকে বেশ ‘শিক্ষা’ নিয়েছে বাংলাদেশ। এই শিক্ষাটাই ৯ তারিখে কিউইদের বিপক্ষে কাজে লাগাতে প্রতিজ্ঞাবদ্ধ টিম বাংলাদেশ। বাংলাদেশের ক্রিকেটের এক ঐতিহাসিক মাইলফলক রচিত হয়েছিল যে মাঠে, সেই কার্ডিফেই আবার নতুন ইতিহাস গড়তে চায় মাশরাফি বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here