নানান সমস্যায় জর্জরিত কাটিপাড়া পোষ্ট অফিস : সংস্কার সহ সেবা কার্য্যক্রম বৃদ্ধির দাবী

0
310

বি. এম. জুলফিকার রায়হান, তালা : তালা উপজেলার খেশরা, হরিহরনগর, মুড়াগাছা, আশাশুনির উপজেলার খরিয়াটী এবং পাইকগাছা উপজেলার বাঁকা সহ আশপাশের অনেক গ্রামের মানুষ ঐতিহ্যবাহী কাটিপাড়া বাজারের ও বাজার সংলগ্নে ব্যবসা, চাকুরি ও বসবাস করে আসছে। অত্র এলাকার মানুষের শিক্ষা সংশ্লিষ্ট সহ নানান প্রয়োজনে কাটিপাড়া ই.ডি সাব-পোষ্ট ব্যবহার করেন। কিন্তু এই পোষ্ট অফিসটি নানাবিধ সমস্যায় জর্জরিত হওয়ায় দীর্ঘদিন ধরে এখানকার সেবা দাতা ও গ্রহীতারা বিড়ম্বনার মধ্যে রয়েছে। এসব ঘটনার প্রতিকার পেতে এলাকার বিশিষ্ট সমাজ সেবক মো. আবুল হোসেন’র নেতৃত্বে এলাকাবাসী দক্ষিনাঞ্চল-খুলনার পোষ্ট মাষ্টার জেনারেল’র নিকট আবেদন করেছেন।
সমাজ সেবক আবুল হোসেন জানান, জগৎ বিখ্যাত বিজ্ঞানী আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়’র পূর্নভূমি সংলগ্নে ঐতিহ্যবাহী কাটিপাড়া বাজার অবস্থিত। এই বাজার সন্নিকটে একাধিক কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, হাসপাতাল, এনজিও অফিস ও পুলিশ ক্যাম্প সহ গুরুত্বপূর্ন প্রতিষ্ঠান ও হাজার হাজার শিক্ষিত মানুষ বসবাস করেন। ডাক যোগাযোগের জন্য বহু পূর্বে এই বাজারে ২৪ শতক জমির উপর একটি পোষ্ট অফিস স্থাপন করা হয়। কিন্তু প্রয়োজনীয় সংস্কারের অভাবে পোষ্ট অফিসের অবকাঠামো নষ্ট হয়ে এটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টির পানিতে পোষ্ট অফিসের প্রয়োজনীয় কাগজপত্র নষ্ট হতে চলেছে। এছাড়া অনুকূল পরিবেশের অভাবে সেবা গ্রহিতারাও এখান থেকে কাংখিত সেবা নিতে বাঁধাগ্রস্থ হচ্ছে। তাছাড়া কালের আবর্তে এবং ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার প্রভাব বৃদ্ধি পাওয়ায় অত্র পোষ্ট অফিসে সেবা গ্রহীতাদের সংখ্যা কমে যাচ্ছে। যেকারনে এক সময়ের ব্যাস্ত পোষ্ট অফিসটি এখন ই.ডি. সাব-পোষ্ট অফিসে পরিনত হয়েছে।
আবুল হোসেন জানান, অবিলম্বে কাটিপাড়া পোষ্ট অফিসটির নতুন ভবন নির্মান, সীমানা প্রাচীর নির্মান, পোষ্ট অফিসের মধ্যে মাটি ভরাট, সু-পেয় পানি সরবারহ এবং সাব-পোষ্ট অফিসে উন্নয়ন করা জরুরী। এসকল সংস্কার সহ বর্তমান সময়ের আধুনিক পোষ্ট অফিসের সকল কার্যক্রম এখানে চালু করলে প্রতিষ্ঠানটি লাভবান হবে। অপরদিকে আশপাশের সকল উপজেলা থেকে প্রত্যন্ত ও ঐতিহ্যবাহী অত্র এলাকার হাজার হাজার মানুষ এবং প্রতিষ্ঠান উপকৃত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here