নেতা হয়েই থাকবেন সাকিব: ডমিঙ্গো

0
59

স্পোর্টস ডেস্ক : ‘সাকিব বিশ্বের সেরা ক্রিকেটারদের একজন। বরাবরই সে দলের নেতাদের একজন। ফেরার পরও তা বদলানোর সম্ভাবনা দেখি না। অধিনায়ক না হলেও সে নেতা হয়েই থাকবে।’

সম্প্রতি একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে কথাগুলো বলেছেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

তিনি বলেন, ম্যাচে সাকিবকে দেখে, ট্রেনিং থেকে ছেলেরা অনেক কিছু শিখতে পারে। এমনকি কোচ হিসেবেও সাকিবের কাছ থেকে শেখার সুযোগ আছে আমার। আশা করি, সে নিজেও কোচিং স্টাফদের কাছ থেকে অনেক শিখবে।

দায়িত্ব নেয়ার পরপরই আফগানদের কাছে অমন পরাজয়, এরপর আচমকাই সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার খবর। সময়টা কতটা কঠিন ছিলো? এমন প্রশ্নে ডমিঙ্গো বলেন, সাকিবের নিষেধাজ্ঞা অবশ্যই গোটা দলের জন্য ছিল বড় এক ধাক্কা। সে বিশ্বমানের ক্রিকেটার, এই দলের জন্য দারুণ গুরুত্বপূর্ণ ক্রিকেটার। দল তার দিকে তাকিয়ে থাকে। এই সামর্থ্যের একজন ক্রিকেটারকে হারানো কখনোই সহজ নয়।

তবে বাস্তবতা সবাইকে মানতেই হয়। আমরা ইতিবাচক দিকটা দেখার চেষ্টা করেছি। সাকিবের না থাকা অন্য কারও সুযোগ করে দিয়েছে ম্যাচ খেলার, অন্যদের সুযোগ করে দিয়েছে পারফর্ম করার, নিজেদের মেলে ধরার।

সাকিবের ক্ষেত্রেও আমি ইতিবাচক দিকটিই এখন দেখছি। আশা করি, বাইরে থাকার এই এক বছর সাকিবকে আরো ক্ষুধার্ত করে তুলবে এবং বাংলাদেশের জন্য আরো ভালো পারফর্ম করতে মরিয়া থাকবে সে। আমি মুখিয়ে আছি তাকে দলে ফিরে পেতে।

সাকিবের সঙ্গে নিয়মিত যোগাযোগ হয় জানিয়ে হেড কোচ বলেন, সাকিবের সঙ্গে অনেক কথা হয় আমার। নিয়মিতই যোগাযোগ হয়ে আসছে। তার ট্রেনিং ও অন্যান্য সব কিছু নিয়েই কথা হয়। এই মাসেই তার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে এবং শিগগিরই সে খেলার জন্য প্রস্তুত হয়ে যাবে।এখনও সে যথেষ্ট ফিট আছে। ট্রেনিং করছে। দ্রুতই পুরোপুরি তৈরি হয়ে যাবে। কোয়ালিটি ক্রিকেটার সে, মানিয়ে নিতে খুব সমস্যা হবে না।

বাংলাদেশ দলের সঙ্গে সময়টা বেশ উপভোগ করছেন কোচ ডমিঙ্গো। বলেন, আমি খুব উপভোগ করেছি। এখন ছেলেদের সম্পর্কে আমার ধারণা আছে। কে কোন অবস্থায় আছে, জানা আছে আমার। এখন আমি জানি, সামনে এগোতে হলে কোন কোন জায়গায় উন্নতি করতে হবে। প্লেয়ার পুল বা জাতীয় দল ও আশেপাশে থাকা ক্রিকেটারদের সম্পর্কে ভালো জানাশোনা হয়েছে। কোচিং স্টাফের আমরা সবাই তাই এদিক থেকে ভালো অবস্থায় আছি যে আমরা জানি, দল হিসেবে এখন বাংলাদেশের অবস্থান কোথায় এবং কতটা উন্নতি করতে হবে।