পঞ্চগড়কে হারিয়ে জাতীয় নারী হ্যান্ডবলে ৬ষ্ঠ বারের মত আনসার চ্যাম্পিয়ন

0
133

ডি এইচ দিলসান : বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ও যশোর জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে অনুষ্ঠিত ‘এক্সিম ব্যাংক ৩৪তম জাতীয় নারী হ্যান্ডবল প্রতিযোগিতা-২০২২’ এ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার। রানার্স-আপ হয়েছে পঞ্চগড় জেলা ক্রীড়া সংস্থা। বিকেলে যশোরের শামস-উল হুদা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে পঞ্চগড় জেলাকে ৩০-১৯ গোলের ব্যবধানে হারায় আনসার। যদিও আনসারের মতো একটি সুশৃঙ্খল ও নিয়মিত অনুশীলন করা দলের সঙ্গে পাত্তা পাওয়ার কথা ছিল না পঞ্চগড়ের স্কুল পড়–য়া মেয়েদের নিয়ে গড়া দলটির। কিন্তু তারপরও দারুণ লড়াই করেছে তারা। ম্যাচের প্রথম মিনিটেই তারা গোল করে লিড নেয়। যদিও পরে ছন্দপতন ঘটে। প্রথমার্ধ তারা শেষ করে ১৮-১১ গোলে পিছিয়ে থেকে।
বিরতির পর আবারও শুরুতে গোল করে তারা। পাশাপাশি আনসার দলের বিপক্ষে দ্রুত পাঁচটি গোল করে ব্যবধান ১৯-১৫ করে ফেলে। শিষ্যদের অবস্থা বেগতিক দেখে আনসারের কোচ নাসিরউল্লাহ ভুলু কুলিং ব্রেক নেন। এই ব্রেকের পরই আবার ছন্দপতন ঘটে পঞ্চগড়ের। শেষ পর্যন্ত ৩০-১৯ গোলের ব্যবধানে পঞ্চগড়কে হারিয়ে টানা ষষ্ঠবারের মতো জাতীয় নারী হ্যান্ডবলের শিরোপা শোকেসে তোলে আনসার। আর টানা দ্বিতীয়বারের মতো রানার্স-আপ হয় পঞ্চগড়।
ম্যাচ শেষে পঞ্চগড়ের কোচ জানিয়েছেন, তারা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে এবং এই মেয়েগুলোকে পরিচর্যা করতে পারলে আগামী বছর নারী হ্যান্ডবলে চ্যাম্পিয়ন হতে পারবে তারা। তিনি আনসারের মতো দলের বিপক্ষে মেয়েদের পারফরম্যান্সে বেশ খুশি। এদিকে আনসারের কোচও প্রশংসা করেছেন পঞ্চগড়ের মেয়েদের। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আমরা শিরোপা জিতবো সেটার শতভাগ আত্মবিশ্বাস ছিল আমার। কিন্তু পঞ্চগড় এতো ভালো খেলবে সেটা ভাবিনি। তারুণ্য নির্ভর দল নিয়ে সত্যিই তারা দারুণ খেলেছে আজ।’
অবশ্য লড়াইটা আরও হাড্ডাহাড্ডি হতে পারতো যদি পঞ্চগড়ের অভিজ্ঞ খেলোয়াড় ও অধিনায়ক রূপা হাবিবা খেলতে পারতেন। ইনজুরির কারণে তিনি খেলতে পারেননি ফাইনালে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন বাংলাদেশ আনসারের আলপনা আক্তার তাকে ফেডারেশন ও ক্রীড়ালেখক সমিতি যশোর শাখার পক্ষ থেকে ক্রেস্ট দেওয়া হয়। ফাইনালের আগে স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ পুলিশ হ্যান্ডবল ক্লাব ২০-০৫ গোলে মাদারীপুর জেলা ক্রীড়া সংস্থাকে পরাজিত করে তৃতীয় স্থান অর্জন করে। চ্যাম্পিয়ন আনসার, রানার্স-আপ পঞ্চগড় ও তৃতীয় হওয়া বাংলাদেশ পুলিশ দলকে ট্রফি ও মেডেল দেওয়া হয়। ফাইনাল শেষে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য (এমপি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. রফিকুল হাসান। এ সময় আরও উপস্থিত ছিলেন যশোর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, পরিষদের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।