পবিত্র মাহে রমজান শুরু

0
281

নিজস্ব প্রতিবেদক : গতকাল শনিবার পশ্চিমাকাশে উঁকি দিয়েছে নতুন চাঁদ। বছর ঘুরে রহমত, মাগফিরাত আর নাজাতের সওগাত নিয়ে আবারো এলো মাহে রমজান। শুরু হলো সংযম সাধনার মাস। খোশ আমদেদ মাহে রমজান। এসেছে আল্লাহ তাআলার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সেরা সময়, পরকালীন পাথেয় অর্জনের অভাবনীয় মৌসুম। সিয়াম-সাধনা, ইবাদত-বন্দেগি, যিকির-আযকার এবং তাযকিয়া ও আত্মশুদ্ধির ভরা বসন্ত। মহান আল্লাহপাক এই মাসের প্রতিটি দিবস-রজনীতে দান করেছেন মুষলধারায় বৃষ্টির মতো অশেষ খায়ের-বরকত-মাগফিরাত এবং অফুরন্ত কল্যাণ।

ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হল রোজা। দীর্ঘ এগারটি মাসের পাপ থেকে মুক্ত হওয়ার অপূর্ব সুযোগ এনে দেয় এ মাস। রোজা ইসলামের মৌলিক ইবাদতের মধ্যে অন্যতম। আর এ রোজা মুসলমানদের ওপর ফরজ করা হয়েছে। গতকাল রাতে এশার নামাজের পরপরই মসজিদে মসজিদে মুসল্লি­রা জামাতে তারাবির নামাজ আদায় করেন। ভোররাতে সেহরি খেয়ে রোজা শুরু করেছেন রোজাদাররা।

বহু ফজিলত ও পুণ্যময় বৈশিষ্ট্যের আঁধার এ মাসটিতেই পবিত্র কোরআন নাজিল হয়। এ মাসেই রয়েছে সহস্র মাসের চেয়ে সেরা একটি রাত-লাইলাতুল কদর। আগামী ২২ জুন (বৃহস্পতিবার) দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। তবে এই মহামহিমান্বিত রাতটি আসবে রমজানের শেষ দশকের যে কোনো বেজোড় রাতে।
প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য এ মাসের প্রতিটি দিন রোজা রাখা ফরজ। ক্ষমাপ্রাপ্তি ও জান্নাত লাভের মাস হিসেবেও কুরআন হাদিস শরিফে একে চিহ্নিত করা হয়েছে। পুণ্য লাভ, ক্ষমাপ্রাপ্তি, ধৈর্য, সহানুভূতি, দানশীলতা ও সংযম সাধনার এ মাসটিকে মনীষীরা তাই ‘পুণ্যের বসন্ত’ বলে থাকেন।

এই মাসের নাম এসেছে আরবি ‘রামাদ’ শব্দ থেকে। এর অর্থ ‘তপ্ত’ বা ‘শুষ্কতা’। প্রথম রমজান মাস পালিত হয়েছিল গ্রীষ্মে, সে জন্যই এমন নামকরণ করা হয়েছে। নামকরণের আরেকটি প্রতীকী কারণ হচ্ছে, গ্রীষ্মের সূর্য যেমন পৃথিবীকে দগ্ধ করে, তেমনি এই মাস সব পাপকে পুড়িয়ে ছাই করে দেয়।

রমজান মাস দোয়া কবুলের মাস। রাসূলুল্ল­াহ সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়া সাল্ল­াম বলেন :‘রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়।’ (মুসনাদ আহমদ)। অন্য হাদিসে রয়েছে, ‘আল্ল­াহ রাব্বুল আলামিন রমজানের প্রতি রাতে ও দিনে বহু মানুষকে মুক্তি দিয়ে থাকেন এবং প্রতি রাত ও দিবসে মুসলিমের দোয়া-প্রার্থনা কবুল করা হয়।’ (সহি আত-তারগিব ওয়াত-তারহিব)।

বাংলাদেশে রোজা রাখতে হবে ১৫ ঘণ্টা:গতকাল সৌদি আরবসহ বিশ্বের বহুদেশে রোজা শুরু হয়েছে। পৃথিবীর প্রায় ১৬৫ কোটি মুসলমানের নিকট রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে এসেছে পবিত্র রমজান মাস। বিভিন্ন দেশের অবস্থান অনুযায়ী সূর্যোদয় ও সূর্যাস্তের সময় ভিন্ন। সে অনুযায়ী রোজার সময়েও আসে ভিন্নতা। তবে এবার আইসল্যান্ডে রোজার সময় ২২ ঘণ্টা! গতকাল প্রথম রমজানের দিন আইসল্যান্ডে দিনের আলো ছিল ২২ ঘণ্টা। সেখানকার মুসলিমরা সর্বোচ্চ কষ্টের মধ্যে রোজা রাখছেন। আর দিনের আলো সবচেয়ে কম সময় ধরে থাকবে চিলিতে। এখানে গতকাল রোজার সময় ছিল ৯ ঘণ্টা ৪৩ মিনিট। আর আজ বাংলাদেশে প্রথম রোজার সময়কাল হবে ১৫ ঘণ্টা ৪ মিনিট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here