পররাষ্ট্রমন্ত্রী আওয়ামী লীগের কেউ নন: আব্দুর রহমান

0
111

নিজস্ব প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আওয়ামী লীগের কেউ নন বলে মন্তব্য করেছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান।

তিনি বলেছেন, তিনি (পররাষ্ট্রমন্ত্রী) তো আমাদের দলের কেউ না। তিনি যা বলেছেন, সেটা (পরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য) আমাদের দলের কোনো কথা নয়। আমাদের দলের তার এই বক্তব্যে বিব্রত হওয়ার প্রশ্নই ওঠে না।

শনিবার রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটি আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবদুর রহমান এসব কথা বলেন। ওই আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত ছিলেন।

ভারত নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে আব্দুর রহমান আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন তার ব্যাখা তিনি ভালো দিতে পারবেন। কারণ মিডিয়ায় তার যে বক্তব্য এসেছে, সে ব্যাপারে হয়তো তারও কথা থাকতে পারে। তবে যদি ধরেই নেই, পত্রিকা ও মিডিয়াতে যে কথাটি এসেছে, তা তিনি বলেছেন, তাহলে দলের পক্ষ থেকে আমি আপনাদের (সাংবাদিকদের) স্পষ্ট করেই বলি- এটা আমাদের দলের কোনো কথা নয়।

তিনি আরও বলেন, তাকে (পররাষ্ট্রমন্ত্রী) অনুরোধ করবো তার কথা-বার্তায় দায়িত্বশীল আচরণের। তিনি এমন কিছু করবেন না যাতে করে দুষ্টু লোকেরা এর সুযোগ নিতে পারে এবং মানুষকে বিভ্রান্ত করতে পারে।
এ ধরনের বক্তব্য থেকে বিরত থাকতে দলের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রীকে বলা হয়েছে কী-না জানতে চাইলে আওয়ামী লীগের এই নেতা বলেন, ব্যক্তিগতভাবে যার সঙ্গে দেখা হয়েছে বা কথা হয়েছে, সেখানে তো অবশ্যই অনুরোধ করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে নিশ্চয় দলের নেত্রী ও প্রধানমন্ত্রী- যার ক্যাবিনেটের মন্ত্রী, তিনিই বিষয়টি দেখভাল করবেন।

পররাষ্ট্রমন্ত্রীর এই ধরনের বক্তব্য অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে কী-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তো আমাদের দলের পক্ষ থেকে স্পষ্ট জানিয়েছি যে, আমাদের দলের কথা দলের মুখপাত্র বা দায়িত্বশীল নেতারা বলবেন। আমাদের রাজনৈতিক নীতিমালা, অঙ্গীকার ও দর্শন সেটা তারা বিশ্বাস করবে, নাকি ক্যাবিনেটের একজন সদস্য বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে কথা বলেছেন- সেটা বিশ্বাস করবেন? পররাষ্ট্রমন্ত্রী যেটা বলেছেন, সেটা আমাদের দলের সিদ্ধান্তের কোনো কথা নয়। তাই এখানে ভুল বোঝার কোনো কারণ নেই।

আব্দুর রহমান বলেন, আওয়ামী লীগ সবসময়ই মনে করে, ভারত আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু। মহান মুক্তিযুদ্ধে তাদের অবদান কোনোভাবেই ভুলতে পারবো না।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশের মাটি ও মানুষের মধ্য থেকে গড়ে উঠেছে। দলের দীর্ঘদিনের সংগ্রামের ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। এই দল কখনই বিদেশী শক্তি নির্ভর হয়ে ক্ষমতায় যাওয়া ও ক্ষমতায় টিকে থাকার নীতিতে বিশ্বাস করে না। এই দল সেটি আশাও করে না।