পরলোকে প্রখ্যাত সঙ্গীতজ্ঞ সুধীন দাশ

0
269

জলসা ডেস্ক: প্রখ্যাত নজরুল বিশেষজ্ঞ সুধীন দাশ মারা গেছেন। মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে তার মৃত্যু হয়। মুত্যুকালে প্রবীণ এই সঙ্গীতশিল্পীর বয়স হয়েছিল ৮৭ বছর।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ বিষয়টি নিশ্চিত করেছেন। শিল্পীর স্বজনদের বরাত দিয়ে তিনি জানান, সুধীন দাশ দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এছাড়া বেশ কয়েকদিন থেকে তার হজমে সমস্যা হচ্ছিল। আজ সকালে অসুস্থ হলে তাকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা গুরুতর দেখে পরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে আটটার দিকে তার মৃত্যু হয়।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে প্রখ্যাত এই সঙ্গীতজ্ঞের মরদেহ। তবে কোথায় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে তা এখনো জানা যায়নি।

বাংলাদেশে সঙ্গীতের বিশেষ অবদান রাখা সুধীন দাশের জন্ম নেন ১৯৩০ সালে। সঙ্গীতের প্রতিটি শাখায় সদর্পে বিচরণ করে তিনি নিজেকে সঙ্গীতের একটি প্রতিষ্ঠানে পরিণত করেছেন। বাংলা গানকে গতিশীল করার ক্ষেত্রে তাঁর অবদান অনেক। তাঁর বিশেষত্ব হচ্ছে নজরুল সঙ্গীতের আদি গ্রামোফোন রেকর্ডের বাণী ও সুর অনুসারে স্বরলিপি গ্রন্থ লেখা।

সুধীন দাশ নজরুল ইনস্টিটিউট থেকে ১৬টি ও নজরুল একাডেমি থেকে পাঁচটিসহ মোট ২১টি খন্ডের নজরুলের গানের স্বরলিপি গ্রন্থ বের করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তাঁর অবদান সর্বজনস্বীকৃত। তিনিই প্রথম লালনগীতির স্বরলিপি গ্রন্থ প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here