পাইকগাছায় চলতি মৌসুমে তীব্র বীজ সংকট : কৃষক দিশেহারা

0
283

আমন চাষের লক্ষ্যমাত্রা ব্যাহতের আশংকা

বাবুল আক্তার,(পাইকগাছা): পাইকগাছায় চলতি আমন মৌসুমে তীব্র বীজ সংকটে কৃষক দিশেহারা। সরকারি বিএডিসি’র বীজ বাজারে নেই। চাষীদের অভিযোগ, এ সুযোগে ব্যবসায়ীরা কৃতি সংকট দেখিয়ে কোম্পানীর বীজ দ্বিগুণ দামে বিক্রি করছে। বাজার মনিটরিংয়ের অভাব। দ্রুত বীজ সংকটের সমাধান না হলে এ মৌসুমের আমন চাষের লক্ষ্যমাত্রা ব্যাহতের আশংকা।

উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, চলতি আমন মৌসুমে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৭ হাজার ৫শ হেক্টর জমিতে আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং ৩৮৬ মেট্রিক টন বীজের চাহিদার বিপরীতে সরকারি বিএডিসি মাত্র ৫০ মেট্রিক টন ও কোম্পানীর দেড়শ মেট্রিক টন, মোট ২শ মেট্রিক টন বিভিন্ন প্রজাতির বীজ সরবরাহ করা হয়েছে। বিএডিসি’র ১০ কেজি বস্তা প্রতি ৪১০ ও কোম্পানীর বীজ ৩৪০ টাকা মূল্য নির্ধারণ রয়েছে।

এদিকে বিভিন্ন ইউনিয়নের বীজ বঞ্চিত ভূক্তভোগী কৃষকদের অভিযোগ বর্তমান বাজারে কোথাও কোন প্রতিষ্ঠানের সরকারি বীজ নেই। এসুযোগে ব্যবসায়ীরা কোম্পানীর বীজ কৃতিম সংকট দেখিয়ে ৩৪০ টাকার স্থলে ৯শ থেকে হাজার টাকা পর্যন্ত বিক্রি করে টাকা হাতিয়ে নিচ্ছে। ক্ষতিগ্রস্থ কৃষকরা বাজার মনিটিংয়ের দাবী জানিয়ে অভিযোগ করেছেন, চড়ামূল্য দিয়েও উপজেলা সদর সহ বিভিন্ন ইউনিয়নের ডিলারদের নিকট থেকে তারা কোন বীজ পাচ্ছেন না।

পাইকগাছা বাজারের ডিএডিসি ডিলার ব্যবসায়ী রামপদ পাল ও উত্তম কুমার সাধু বীজ সংকটের কথা স্বীকার করে জানিয়েছেন, চাহিদার তুলনায় তাদেরকে সামান্য পরিমাণ বীজ সরবরাহ করা হয়েছে এবং গত আমন মৌসুমে বীজ বিক্রি না হওয়ায় তারা আমদানীকৃত বীজ ধান মিলে মাড়াই করে চাল বিক্রি করলেও ব্যাপক লোকসান গুনতে হয়েছে। এদিকে ভূক্তভোগী কৃষকরা সরকারের হস্তক্ষেপ কামনা করে অতিদ্রুত বীজ সমস্যার সমাধান না করলে আমনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here