পার্কে কুড়িয়ে পেলেন ২৭ লাখ টাকা দামের বাদামি হিরে!

0
246

ম্যাগপাই নিউজ ডেস্ক : ১৯৫৮-এ মুক্তি পাওয়া সত্যজিত্ রায়ের সেই বিখ্যাত ছবি ‘পরশ পাথর’-এর কথা মনে আছে নিশ্চয়ই! অফিস সেরে বাড়ি ফেরার পথে কলকাতার ডালহৌসি মোড়ে একটা ছোট গোল পাথর কুড়িয়ে পান বছর পঞ্চান্নর পরেশ দত্ত। সেই পাথরের দৌলতেই রাতারাতি নিম্ন মধ্যবিত্ত ছাপোষা জীবন বদলে গিয়েছিল তাঁর। লোহাকে সোনায় পাল্টে ফেলে অল্প ক’দিনের মধ্যেই শহরের কেউকেটা হয়ে ওঠেন তিনি। এর পরের গল্প আমাদের জানাই আছে। ঠিক এমন ভাবেই কুড়িয়ে পাওয়া পাথরের টুকরো রাতারাতি ভাগ্য বদলে দিল বছর পঁচিশের এক তরুণীর।

সপ্তাহান্তের ছুটিতে ওই তরুণী সপরিবারে ঘুরতে গিয়েছিলেন স্থানীয় একটি নামী পার্কে। ঘুরতে ঘুরতে পার্কের মধ্যে হঠাত্ই নজরে পড়ে একটি চকচকে জিনিস। কৌতূহলবসত সেটিকে হাতে তুলে নেন ওই তরুণী। দেখেন উজ্জ্বল বাদামি রঙের একটা পুঁতি গোছের কিছু। প্রথমে তিনি ভেবেছিলেন, এটা হয়তো নেহাতই একটা কাচের টুকরো। তা-ও কি মনে হওয়ায় সেটাকে জামার পকেটে ভরে নেন তিনি।

পার্কে পরিবারের সঙ্গে ঘণ্টাখানেক সময় কাটিয়ে সেখান থেকে বেরিয়ে আসেন। এরও বেশ কিছু ক্ষণ পর পকেট থেকে কিছু একটা বের করতে গিয়ে আঙুলের ডগায় বাধে সেই ছোট পাথরটা। কী মনে করে সেটিকে নিয়ে কাছের একটি ডায়মন্ড ডিসকভারি সেন্টারে যান ওই তরুণী। পরীক্ষা করে জানা যায়, তরুণীর পাওয়া সেই উজ্জ্বল বাদামি রঙের জিনিসটা কোনও পুঁতি বা কাচের টুকরো টুকরো নয়, আস্ত একটা হিরে। দুষ্প্রাপ্য বাদামি হিরে। বিশ্ববাজারে ২.৬৫ ক্যারেটের ওই হিরেটির আনুমানিক দাম প্রায় ৪৩ হাজার ৫০০ ডলার। ভারতীয় মূল্যে যা প্রায় ২৭ লক্ষ টাকার সমান।

ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের আরকানসাসে। সেখানকার ‘ক্রাটার অব ডায়মন্ড স্টেট পার্ক’-এ বেড়াতে গিয়ে ওই দুষ্প্রাপ্য হিরেটি খুঁজে পান বছর পঁচিশের তরুণী ভিক্টোরিয়া ব্রডস্কি। ‘ক্রাটার অব ডায়মন্ড স্টেট পার্ক’ পৃথিবীর একমাত্র পার্ক যেখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এমনই অনেক হিরে। এই পার্কের মোট এলাকা প্রায় ৯০০ একর। এর মধ্যে পর্যটকদের জন্য খোলা রয়েছে।

ওই পার্ক থেকে হিরে কুড়িয়ে পাওয়ার ঘটনা এই প্রথম নয়। এ বছরের মার্চেই এখান থেকেই প্রায় সাড়ে ৭ ক্যারেটের হিরে খুঁজে পায় এক কিশোরী। এ বার এই হিরে নিয়ে কী করবেন ভিক্টোরিয়া? জানিয়েছেন, ওটা বিক্রি করে যা পাবেন, তা পরিবারের সকলের মধ্যে সমান ভাবে ভাগ করে দেবেন।

 

সুত্র: আনন্দবাজার পত্রিকা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here