পিপিই-মাস্ক মিলছে না! কর্মক্ষেত্রেই নগ্ন হয়ে প্রতিবাদ জার্মান চিকিৎসকদের

0
323

অনলাইন ডেস্ক : বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩১ লাখ ৬০ হাজার ৭৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছেন ২ লাখ ১৯ হাজার ২৬৫ জন।

বিশ্বব্যাপী করোনায় দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এদিকে, করোনার এই মহামারী মোকাবেলায় সম্মুখ সমরে দাঁড়িয়ে লড়াই করছেন চিকিৎসকরা। কিন্তু রক্ষাকবচ হিসেবে পিপিই এবং মাস্ক পাচ্ছেন না।

এমনই অভিযোগ এনে জার্মানির চিকিৎসকদের একটি গোষ্ঠী অভিনব প্রতিবাদে শামিল হয়েছেন। এই গোষ্ঠীটির নাম ‘ব্ল্যাঙ্কে বেডেনকেন’ বা ‘নগ্ন উদ্বেগ’। তারা দাবি করেছে, নগ্নতাকে তারা প্রতীকী অর্থে ব্যবহার করেছেন তাদের নিরাপত্তাহীনতা পরিস্ফুট করার জন্য।
প্রত্যেক চিকিৎসক তাদের কর্মক্ষেত্রেই নগ্ন হয়ে ছবি তুলেছেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেই ছবি ছড়িয়ে পড়েছে।

প্রতিবাদকারীদের বক্তব্য, জার্মানিতে করোনা ভাইরাসের প্রকোপ পড়ার সময় থেকেই তারা ক্রমাগত পিপিই ( পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট) এর জন্য আবেদন করে যাচ্ছিলেন। কিন্তু তাতে কোনও ফল হয়নি।

প্রতিবাদকারী চিকিৎসক ইয়ানা হাউসম্যান ‘দ্য গার্ডিয়ান’-কে জানিয়েছেন, তারা রোগীদের প্রতি তাদের কর্তব্য থেকে বিচ্যুত হতে চান না। কিন্তু তারা সুরক্ষিত না হয়ে সেই কর্তব্য পালন করতে পারবেন না। জার্মানির মাস্ক এবং পিপিই উৎপাদনকারী সংস্থাগুলি তাদের উৎপাদনপদ্ধতি উন্নত করলেও বিপুল চাহিদা অনুযায়ী জোগান দিতে তারা ব্যর্থ।

বহু স্বাস্থ্যকেন্দ্রেরই দাবি, তারা চাহিদা অনুসারে ফিল্টার মাস্ক, অ্যাপ্রন, গ্লাভস ইত্যাদি পাচ্ছেন না। তাছাড়া বিভিন্ন হাসপাতাল থেকে জীবাণুনাশক, মাস্ক ইত্যাদি চুরি যাওয়ার ঘটনা বৃদ্ধি পেয়েছে।