প্রকাশ্যে ধূমপান তরুণীর, ক্ষোভ ঝাড়ল পাবলিক! (ভিডিও ভাইরাল)

0
409

অনলাইন ডেস্ক : ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এছাড়া দেশে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ। ধরা পড়লে শাস্তিযোগ্যও বটে। সেই শাস্তি দেয়ার জন্য সুনির্দিষ্ট কর্তৃপক্ষ আছে। কিন্তু প্রকাশ্য দিবালোকে এক তরুণীকে ধূমপান করতে দেখে যাচ্ছেতাই ভাষায় গালাগাল করে, ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া চরম অসভত্যা মনে করছেন অনেকেই! কেউ কেউ বলছেন, এর মাধ্যমে মেয়েটি যদি কোন অন্যায় করেও থাকেন তার জন্য প্রশাসন দেখবে। পাবলিক কেন প্রকাশ্য দিবালোকে যাচ্ছেতাই ব্যবহার করলো?

গতকাল রবিবার থেকে ভিডিওটি ভাইরাল হয়ে গেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একজোড়া কপোত-কপোতী কোনো এক উদ্যানে বসে আড্ডা দিচ্ছে আর ধূমপান করছে। তাদের লক্ষ্য করে তেড়ে যায় শার্ট-প্যান্ট পরা এক ব্যক্তি। তার পিছু নেয় আরও কয়েকজন। শুরু থেকেই মোবাইল ক্যামেরায় ভিডিও ধারণ করা হচ্ছিল। দ্রুতই তামাশা দেখতে আরও অনেক মানুষ জড়ো হয়ে যায়।
অতঃপর সেই তরুণ-তরুণীকে উদ্দেশ্য করে জনৈক ব্যক্তির নেতৃত্বে গালিগালাজ শুরু হয়। প্রকাশ্যে ধূমপান করাটা তাদের কাছে সমস্যা নয়, সমস্যা হলো একজন মেয়ে ধূমপান করছে সেটা! এটাই ছিল তাদের প্রশ্ন।

এদিকে, ঘটনার পর পর নেটিজেনরা মন্তব্য করছেন। ধূমপান করা কোনো অবস্থাতেই ঠিক নয়; কিন্তু এভাবে ধূমপানের জন্য কোনো নারী বা পুরুষকে হেয় করার সুযোগ নেই। আর ভিডিও করা আরও মারাত্মক অপরাধ।

এদিকে, এমন ভিডিও দেখে সোশ্যাল সাইট উত্তাল হয়ে উঠেছে। ব্লগার নিঝুম মজুমদার লিখেছেন, ‘যেই মেয়েটা ধূমপান করছিলেন তাকে আমার যথেষ্ঠ সাহসী মনে হয়েছে। এতো এতো ঘিরে ধরা কাপুরুষ দেখেও মেয়েটা সাহস নিয়ে কথা বলেছে দেখে আমার ভালো লেগেছে।…মেয়েটা চলে আসা প্রথাতে একটা সজোরে লাথি মেরেছে দেখে আনন্দে মনটা ভরে গেল। জয়টা মেয়েটার-ই হয়েছে।’

এক পুলিশ কর্মকর্তা লিখেছেন, সিগারেট খাওয়া খারাপ, সিগারেট খেলে ফুসফুস নষ্ট হয় কিন্তু একটা মেয়ে সিগারেট খেলে সরাসরি আমরা ওই মেয়েটা কে খারাপ বলি। আমাদের মানসিকতার পরিবর্তন দরকার। আমরা এমন কেন???