প্রচন্ড খরতাপে রাজগঞ্জবাসির জনজীবন অতিষ্ট

0
277

উত্তম চক্রবর্ত্তী : প্রচন্ড খরতাপে পুড়ছে যশোরের রাজগঞ্জএলাকা। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সম্প্রতি ঝড়-বৃষ্টি পর রাজগঞ্জ এলাকায় অসাভাবিক তাপমাত্রা বেড়ে গেছে। তাছাড়া বিদ্যতের লোডশেডিং আর প্রচন্ড তাপদাহে অতিষ্ট মানুষ। বিপর্যস্ত হয়ে পড়েছে রাজগঞ্জ এলাকার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়েছে ওই এলাকার খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। তাপদাহের মধ্যে তারা বেশি সময় ধরে মাঠে কাজ করতে পারছেন না। সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রচন্ড গরমে পানি শূন্যতা থেকে বাঁচতে বিত্তবানরা ডাব ও আখের রস খাচ্ছেন।

তবে যারা ডাব বা আখের রস কিনে খেতে পারছেন না তারা ঠান্ডা-পানি খেয়েই পিপাস নিবারণের চেষ্টা করছেন। গ্রামের ছোট ছোট ছেলেমেয়েরা গরম থেকে একটু স্বস্তি পেতে পুকুর -ডোবায় ঝাঁপা- ঝাঁপি করছে ঘন্টার পর ঘন্টা। আবার অনেক নির্মাণ শ্রমিককে মাথায় পানি ঢালতে দেখা গেছে। তাছাড়া শুধু কর্মজীবী মানুষজন নয় প্রয়োজনীয় কাজ বাইরে যাতায়াতকারী পথচারীরাও তড়িঘড়ি করে গন্তব্যস্থলে পৌছানোর চেষ্টা করছেন। গরমের বিরুপ প্রভাব আম, কাঁঠাল তরমুজ, লিচু ও পাটের উপর পড়ছে।

এর কারনে মৌসুমি ফলগুলোর উৎপাদন ব্যাহত হতে পারে বলে চাষিদের ধারনা। রাজগঞ্জ বাজারের ভ্যান চালক মন্টুসহ অনেক জানান, সকাল থেকে ভ্যান গাড়ি চালানো গেলেও দুপুরের পরে রৌদ্রের প্রচন্ড তাপে রাস্তায় নামা যায় না। তারপরেও পরিবারের সদস্যদের মুখে দু-মুঠো খাবারের ব্যবস্থা করতেই শত কষ্ট হলেও ভ্যান চালাতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here