প্রতিদিন স্কুল পরিদর্শন করাটাই শৈলকুপার ইউএনও নেশা

0
242

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপার নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: উসমান গনি প্রায় প্রতিদিনই স্কুলে যান। নিজের দাপ্তরিক কাজ শেষে সকালে অথবা বিকেলে, শহর ও প্রত্যন্ত প্রামের স্কুলে যান তিনি। তবে ক্লাস করার জন্য নয়, স্কুলের শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা ফেরাতে, শিক্ষকদের নিয়মিত পাঠদান করানোর মানসিকতা সৃষ্টির লক্ষ্যেই তিনি স্কুলে যান।

স্কুলে গিয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কথা বলেন তিনি। নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনাও করেন। তবে গুরুত্ব দেন শিক্ষার্থীদের স্কুল ড্রেস ও জুতা পরে স্কুলে আসার ব্যাপারে। স্কুল ড্রেস ও জুতা পড়ে আসার পাশাপাশি ক্লাস শুরু হওয়ার আগে নিয়মিত পিটি-প্যারেডের বিষয়েও সকলকে উদ্যোগী করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার এ কাজে যেমন শিক্ষার্থীদের মধ্যে ফিরছে শৃঙ্খলা তেমনি শিক্ষকদেরও নিয়ম মাফিক স্কুলের যাবতীয় দায়িত্ব পালনে গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। অনেক বিদ্যালয়ের শিক্ষকরা জানান, ইউএনও স্যার প্রতিদিন কোনো না কোনো স্কুল আকস্মিক পরিদর্শন করেন। সেখানে যদি কোনো অনিয়ম হয় তাহলে তার জবাবদিহিতা করতে হয়। তার এ কাজে উপজেলার শিক্ষার মান উন্নত হচ্ছে।
কোনো প্রকার যোগাযোগ না করেই তিনি পরিদর্শনে চলে আসেন। এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন আর শিক্ষকদের নির্দেশ দেন স্কুলের পূর্ণ শৃঙ্খলা ফিরিয়ে আনতে। তার এ উদ্যোগকে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ উপজেলাবাসী সাধুবাদ জানিয়েছে।যোগদানের পর থেকেই তিনি শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন কর্মকান্ড অব্যাহত রেখেছেন।

সেই সাথে যোগদানের পর থেকে এ যাবতকাল তিনি বিভিন্ন প্রকল্প পরিদর্শন, ত্রাণ এর ব্রিজ নির্মাণ কাজ তদারকি, দোকান মালিক সমিতির সাথে মতবিনিময়, ইউনিয়ন ভূমি অফিস, ইউনিয়ন পরিষদ ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিদর্শন, শিক্ষার মানোন্নয়নে পরিকল্পনা প্রস্তুত, মা সমাবেশে যোগদান, ন্যায্য মূল্যে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম তদারকি, বিসিআইসি সার ডিলার ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সাথে মতবিনিময়, বাল্য বিবাহ ও আত্মহত্যা প্রতিরোধে বিশেষ উদ্যোগ গ্রহন, ইউপি সচিবদের সাথে মতবিনিময়, দুর্যোগ প্রস্তুতি দিবস পালন, আন্তর্জাতিক নারী দিবস পালন, বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায়, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সাথে মতবিনিময়, গ্রাম পুলিশ, দফাদার, মহল্লাদারদের সাথে সভা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ, অগ্নিকা-ে ক্ষতিগ্রস্থদের মাঝে অনুদান প্রদান, বিভিন্ন সরকারী দিবস ও কর্মসূচী পালনসহ নানা ধরনের উন্নয়নমুলক কর্মকান্ড অব্যাহত রেখেছেন।

উল্লেখ্য, তিনি এবছর দেশ সেরা এসিল্যান্ডের পুরস্কার অর্জন করেছেন। এর পর পদোন্নতি পেয়ে শৈলকুপাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে সদ্য যোগদান করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here