ফের ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

0
35

অর্থনৈতিক রিপোর্টার : বেসরকারি খাতের ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ঋণ অনিয়মের আশঙ্কায় ২০১০ সালের ডিসেম্বর মাসে ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তা ব্যাংকটির সভায় অংশ নিতে শুরু করেন। পর্যবেক্ষক থাকা অবস্থায় ২০১৭ সালে ব্যাংকটির মালিকানা ও ব্যবস্থাপনা চট্টগ্রামভিত্তিক একটি শিল্প গ্রুপের হাতে চলে যায়। এর পর ২০২০ সালের মার্চে পর্যবেক্ষক সরিয়ে নেয় বাংলাদেশ ব্যাংক।

ইসলামী ব্যাংকের মালিকানা বদলের পর এই ব্যাংক থেকে কোন বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংক পর্যবেক্ষক সরিয়ে নিয়েছিল, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠে। এখন আবারো পর্যবেক্ষক বসালো বাংলাদেশ ব্যাংক।

এদিকে ইসলামী ব্যাংক থেকে কেন পর্যবেক্ষক সরিয়ে নেয়া হয়েছিল, তার যথাযথ কোনো উত্তর দিতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক।

কেউ কেউ বলছেন, অনিয়মের সুযোগ করে দিতেই কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছিল। কাগুজে কোম্পানির নামে ব্যাংকটি থেকে অর্থ সরিয়ে নেওয়া হয়েছে। ইসলামী ব্যাংকের সাম্প্রতিক ঋণ অনিয়মের ঘটনা সোনালী ব্যাংকের হলমার্ক, বেসিক ও ফারমার্স ব্যাংকের অনিয়মের চেয়েও ভয়াবহ মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানয়, ইসলামী ব্যাংককে পর্যবেক্ষক রাখার পক্ষে ছিলেন না কেন্দ্রীয় ব্যাংকের সাবেক (তৎকালীন) গভর্নর ফজলে কবির। যদিও এখনো অন্য ছয়টি ব্যাংকে বাংলাদেশ ব্যাংক নিযুক্ত পর্যবেক্ষক রয়েছে।

বিজ্ঞাপন
এর বাইরে নতুন করে কয়েকটি ব্যাংকে সমন্বয়ক নিয়োগ দেয়া শুরু হয়েছে।