ফের নতুন করে সংঘর্ষ মিয়ানমারে, ভারতে ছুটছে স্থানীয়রা

0
327

ম্যাগপাই নিউজ ডেস্ক : বিশ্ব রাজনীতিতে রাখাইন রাজ্যের চলমান সংকট নিয়ে তোপের মুখে রয়েছে মিয়ানমার। এরই মধ্যে মিয়ানমারের শিন রাজ্যে আরাকান আর্মির বিদ্রোহী ও দেশটির সেনাবাহিনীর সদ্স্যদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। শিন রাজ্যে নতুন করে ছড়িয়ে পড়া এই সংঘর্ষে সেখানকার বাসিন্দারা ভারতে পালিয়ে যাচ্ছেন। ভারতীয় দৈনিক দ্য হিন্দু এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দৈনিক দ্য হিন্দু তাদের সেই প্রতিবেদনে, শিন রাজ্যের দক্ষিণাঞ্চলের পালেতওয়া এলাকায় আরাকান আর্মি ও সেনাবাহিনীর মধ্যে এই সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে কয়েকশ’ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। মিজোরামে আশ্রয় নেয়া মিয়ানমারের ওই নাগরিকরা বৌদ্ধ এবং খ্রিস্টান ধর্মের অনুসারী; যারা দক্ষিণ মিজোরামের বাসিন্দাদের মতোই আদিবাসী ভাষায় কথা বলে।

গণমাধ্যমটি আরও বলছে, এখন পর্যন্ত প্রায় এক হাজার ৩০০ মানুষ মিয়ানমারের শিন রাজ্য থেকে ভারতে ঢুকে পড়েছে। ভারতের দক্ষিণের প্রদেশ মিজোরামের পর্বত অঞ্চলের চারটি প্রত্যন্ত গ্রামে পালিয়ে আসা নারী, শিশু ও পুরুষরা আশ্রয় নিয়েছে। মিজোরামের স্থানীয় কর্তৃপক্ষ মিয়ানমার থেকে পালিয়ে আসা আশ্রয়প্রার্থীদের ত্রাণ সরবরাহ করেছে।

মিজোরামের লংলাই জেলার এক কর্মকর্তা জানান, শিন রাজ্যের অস্থিতিশীলতায় মিয়ানমার থেকে পালিয়ে ভারতে ঢুকে পড়ার ঘটনা গত কিছুদিনের মধ্যে চারবার ঘটলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here