বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা ছাড়া দেশ প্রেমিক হওয়া যায় না : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

0
131

নিজস্ব প্রতিবেদক : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা ছাড়া দেশপ্রেম জাগ্রত হয় না। কর্মশালার মাধ্যমে শিক্ষকরা গণহত্যা, নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ে যে জ্ঞান অর্জন করেছে তা আগামীর নাগরিকদের মাঝে  ছড়িয়ে দিতে সক্ষম হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও চেতনা প্রতিষ্ঠার ক্ষেত্রে এ কর্মশালা গুরুত্বপূর্ণ ভমিকা রাখবে। কারণ এখান থেকে শিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের জ্ঞান বিস্তার ঘটাবেন। আগামীতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশিক্ষণ উপজেলা পর্যায়ে  আয়োজন করা বিষয় উদ্যোগ গ্রহণ করা হবে বলেও জানান।

যশোর শিক্ষা বোর্ডের সহযোগিতায় গণহত্যা, নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র আয়োজিত মাসব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষা বোর্ডে অডিটটোরিয়ামে শনিবার গণহত্যা, নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। বক্তব্য রাখেন যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.মোল্লা আমীর হোসেন, মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান, নওয়াপাড়া সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল হাসান, যশোর শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক  পারভীনা খাতুন, মুন্সী মেহেরুল্লাহ একাডেমির শিক্ষক আবু কামাল প্রমুখ।

বক্তারা বলেন এ কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষকদের কর্তব্য শিক্ষার্থীদের কাছে ৭১ সালের গণহত্যা ও মুক্তিযুদ্ধকে তুলে ধরা। শিক্ষকরা সেই দায়িত্ব পালনে সফল হলে কর্মশালা সার্থক হবে। অনুষ্ঠানটি পরিচালনা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।