বঙ্গোপসাগরে লঘুচাপ, উত্তরাঞ্চলের পর সারাদেশে শৈত্য প্রবাহ

0
493

নিজস্ব প্রতিবেদক : দেশের উত্তরাঞ্চলের উপর দিয়ে গত কয়েকদিন ধরে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। বর্তমানে এটি ধেয়ে আসছে দক্ষিণ ও মধ্যাঞ্চলের দিকে। এমনকি ঢাকা বিভাগেও শৈত্য প্রবাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর ফলে শ্রীমঙ্গলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে এবং একই সঙ্গে সংলগ্ন এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এবং মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝরী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এদিকে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় সামান্য হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আবহাওয়া অধিদফতর বলছে, বৃহস্পতিবার দেশের সর্বনিন্ম তাপামাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সেখানে গতকাল ছিল ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয় ভোলায় (২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here