বজ্রপাত ও কিছু বিভ্রান্তি

0
601

ড. এম. এ. ফারুখ : সাধারণত উত্তপ্ত ও আর্দ্র আবহাওয়ার কারণে বজ্রপাত বেশি হয়। উত্তপ্ত বায়ু যখন দ্রুতগতিতে ঠান্ডা হয় তখন বজ মেঘের সৃষ্টি হয়। এই বজ্রমেঘের ভেতরে বাতাসের দ্রুতগতির আলোড়নের সৃষ্টি হয়। এর ফলে বাতাসের জলীয়বাষ্প একই সময়ে বৃষ্টিকণা, শিশিরবিন্দু ও তুষার কণায় পরিণত হয়। বৃষ্টিকণা ও তুষার কণার পারস্পরিক সংঘর্ষের ফলে তুষারের ইলেকট্রন চার্জ ধাক্কা খায়। ফলে স্থির বৈদ্যুতিক চার্জের সৃষ্টি হয়। আকাশে মেঘের ভেতর বিদ্যুতের অতিরিক্ত চার্জ সঞ্চিত হতে হতে একসময় প্রবল শব্দে মাটিতে নেমে আসে ও বিপরীতধর্মী চার্জের সঙ্গে মিলিত হয়ে নিষ্ক্রিয় হয়, এটাই বজ্রপাতের অন্যতম একটি গ্রহণযোগ্য ধারণা। বজ্রপাত সাধারণত দুই ধরনের। একটি হলো ‘মেঘ থেকে মেঘে’ এবং অপরটি ‘মেঘ থেকে মাটিতে’। তবে আমরা এইদিক থেকে সৌভাগ্যবান যে, আমাদের দেশে বজ্রঝড়ের সঙ্গে বৃষ্টি একটি অত্যাবশ্যকীয় উপাদান। পৃথিবীর উচ্চ অক্ষাংশের অনেক দেশেই বজ্রঝড়ের সঙ্গে বৃষ্টি হয় না বা হলেও ২.৫ মিমি এর কম বৃষ্টি হয়, যাকে ড্রাই লাইটনিং বা শুষ্ক বজ পাত বলা হয়। এই ধরনের বজ্রপাত অনেকগুণ বেশি ধ্বংসযজ্ঞ ঘটাতে সক্ষম। বাতাসের মধ্য দিয়ে দ্রুত প্রবাহিত বজ্রবিদ্যুত্ বা লাইটনিং বোল্ট প্রায় ৩০০ কিলোভোল্ট শক্তি এবং তার চারপাশের বাতাসে প্রায় ২৮ হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উত্পাদন করতে সক্ষম যা সূর্যের উপরিভাগের তাপমাত্রার প্রায় ৫ গুণ। এই উচ্চ তাপমাত্রার ফলেই বায়ুর দ্রুত প্রসারণ হয় ও তীব্র শব্দের সৃষ্টি হয়। অধিকতর গরম বায়ুর দ্রুততর ঊর্ধ্বমুখী প্রবাহ এবং ঠান্ডা বায়ুর নিম্নমুখী প্রবাহে কোনো স্থানের বাতাস ভীষণ অস্থিতিশীল হয়ে উঠে এবং বাতাসের এই অস্থিতিশীলতার মাত্রা বজ্রপাতের সংখ্যা ও তীব্রতা নির্ধারণে বিশেষ ভূমিকা রাখে।

অস্থিতিশীল মেঘে বিদ্যমান ধনাত্মক ও ঋণাত্মক চার্জ থেকে বিদ্যুত্ সঞ্চালনকালে বজ্রের সৃষ্টি হয় যা প্রচুর ঝলকানি দিয়ে পৃথিবীর বুকে আছড়ে পড়ে। অতি উচ্চমাত্রার এই বিদ্যুত্ সঞ্চালনকালে সামনে উপস্থিত যেকোনো প্রাণীর মৃত্যুই অতি সাধারণ ব্যাপার। এই প্রকার একটি বোল্ট যখন মানব শরীরে প্রবেশ এবং বেরিয়ে যায় তখন তা নিশ্চিতভাবেই ক্ষত তৈরি করবে। বজ্রাঘাতপ্রাপ্ত ব্যক্তির পরিধানকৃত জামা-কাপড়ে আগুন লেগে যাবার সমূহ সম্ভাবনা থাকবে, পায়ে জুতো থাকলে তা ছিটকে বেরিয়ে যাবার সম্ভাবনা থাকবে, চুল বা শরীরের আঘাতপ্রাপ্ত অংশবিশেষ পুড়ে যেতে পারে। বজ্রাঘাতপ্রাপ্ত ব্যক্তির হূদকম্পন তত্ক্ষণাত্ বন্ধ হয়ে কার্ডিয়াক এরেস্ট হতে পারে বা মাথার খুলি আঘাতপ্রাপ্ত হলে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হতে পারে বা রোগী কোমায় চলে যেতে পারেন, আঘাতপ্রাপ্ত অঙ্গে প্যারালাইসিস হতে পারে, কানের পর্দা ফেটে যাওয়া এক্ষেত্রে একটি অতি সাধারণ ঘটনা, অনেক বজ্রাঘাতপ্রাপ্ত ব্যক্তির মাংসপেশীর খিঁচুনিসহ পারকিনসন্স রোগের লক্ষণ দেখা দেয়। আমাদের দেশে বজ্রাঘাতপ্রাপ্ত ব্যক্তির ক্ষেত্রে তত্ক্ষণাত্ কোনো প্রাথমিক বা সুচিকিত্সার ব্যবস্থা না হওয়া বর্তমান সময়ে বজ্রাঘাতে অধিক মৃত্যুর অন্যতম একটি বড় কারণ। এর পেছনে রয়েছে আমাদের যথাযথ জ্ঞানের অভাব এবং সেই সঙ্গে কিছু কূপমণ্ডূকতা ও কুসংস্কার। বজ্রপাতে নিহত ব্যক্তির শরীর প্রাকৃতিক চুম্বকে পরিণত হয় বলে এখনো গ্রামাঞ্চলে অনেকের ধারণা। অনেকেই বিশ্বাস করেন যে, বজ্রপাতে মৃত ব্যক্তির শরীরের বিশেষ বিশেষ হাড় প্রেত সাধনার কাজে কার্যকর এবং এটা দিয়ে অলৌকিক ক্ষমতা অর্জন করা সম্ভব। এক্ষেত্রে স্বাভাবিকভাবে মৃত মানুষের চেয়ে বজ্রপাতে মৃত মানুষের হাড় অনেক বেশি কার্যকর বলেও কথিত রয়েছে। বজ্রাঘাতে মৃত ব্যক্তির শরীরে বা যেখানে বজ্রপাত হয় তার আশেপাশে মূল্যবান খনিজ টুকরা পাওয়া যায়, যা তথাকথিত ঝাড়-ফুঁকে ভালো কাজ দেয় বলে যে গুজব রয়েছে সেটিও শতভাগ ভিত্তিহীন। এ কথা অনস্বীকার্য যে বজ্রপাতে মৃত ব্যক্তির লাশে আলাদা কোনো বিশেষত্ব নেই যে কারণে এই লাশ চুরি করে কঙ্কাল বা মাথার খুলি বের করে নিতে হবে।

সরাসরি বজ্রপাত আক্রান্ত মানুষ বস্তুতপক্ষে বিদ্যুত্স্পৃষ্ট হয় না, কারণ এক্ষেত্রে বজ্রপাতের বিদ্যুত্ পটেনশিয়াল বজ্রাঘাত করবার সময় কোন বাধা/রোধ পায় না বরঞ্চ তা মানুষের শরীরের চামড়া দিয়ে মাটিতে চলে যায়। বেশিরভাগ বজ্রপাতে মৃত মানুষের শরীরে মারাত্মক কোনো পোড়ার ক্ষত দেখা যায় না। এই ধরনের মৃত মানুষের পোস্টমর্টেম করে শরীরের ভেতরেও বিশেষ কোনো পোড়াক্ষত বা বিদ্যুত্স্পৃষ্টতার লক্ষণ দেখা যায় না। যদিও লাইটনিং বোল্টের তাপমাত্রা সাংঘাতিক গরম কিন্তু বজ্রপাত আক্রান্ত মানুষের শরীরে তা ১-২ মাইক্রোসেকেন্ড স্থায়ী হয় বলেই তা শরীরে তেমন কোনো পোড়াক্ষত বা সেকেন্ড ডিগ্রি বার্ণ করতে পারে না। তবে বজ্রাঘাতে মৃত্যুর পেছনের জন্য সবচেয়ে গ্রহণযোগ্য ব্যাখ্যাটি হলো আক্রান্ত ব্যক্তির শরীরে বৈদ্যুতিক পোলারাইজেশন। মূলতঃ মানুষের শরীরের উপরিভাগ দিয়ে প্রবাহিত লাইটনিং বোল্টের কারণে স্নায়ুতন্ত্রের কার্যক্রম মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয় এবং ফুসফুসের কার্যকারিতা হ্রাস পেয়ে শ্বাসপ্রশ্বাস বন্ধ হয়ে যায়। এমতাবস্থায়, দ্রুততার সঙ্গে কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের ব্যবস্থা না করলে হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আক্রান্ত ব্যক্তি মারা যেতে পারেন। এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুর আরেকটি কারণ রক্তে অক্সিজেনের পরিমাণ অস্বাভাবিক কমে যাওয়া, বজ্রবিদ্যুত্স্পৃষ্টতা নয়। সদ্য বজ্রাঘাতপ্রাপ্ত অনেক ব্যক্তির কাছে গিয়েই তাকে শ্বাসপ্রশ্বাস বন্ধ অবস্থায় পাওয়া যায়। যদিও তাঁদের অনেককেই তত্ক্ষণাত্ মুখে মুখ লাগিয়ে কৃত্রিমভাবে শ্বাসের ব্যবস্থা করে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা গেছে। যদিও বজ্রাঘাতপ্রাপ্ত ব্যক্তিরা বিদ্যুত্স্পৃষ্ট হয় না তবুও তাঁদের শরীর মাটি, ধাতব বেড়া, ধাতব পাইপ, টেলিফোনের তার, বা বৈদ্যুতিক সিস্টেমে সংযুক্ত কোনো যন্ত্রের সংস্পর্শে থাকলে বৈদ্যুতিক প্রবাহের কারণে কিছুমাত্রায় বিদ্যুত্স্পৃষ্ট হতে পারে। বিল্ডিং বা বসতবাড়ির খুব কাছাকাছি বজ্রপাত হলে শক্তিশালী বৈদ্যুতিক প্রবাহ মাটি হতে ধাতব পাইপ বা তারের মাধ্যমে বিল্ডিংয়ের ভেতরে পরিবাহিত হতে পারে। এসকল ক্ষেত্রে উপরোল্লিখিত মাধ্যমের দ্বারা কোনো ব্যক্তি বিদ্যুত্স্পৃষ্ট হতে পারে এবং স্নায়ুতান্ত্রিক সমস্যায় আক্রান্ত হতে পারে। বৈদ্যুতিক কোনো যন্ত্র যেমন টিভি, রেডিও, ফ্রিজ, কম্পিউটার ইত্যাদি প্লাগের মাধ্যমে বৈদ্যুতিক সার্কিটে সংযুক্ত থাকলে তা দ্রুতগতির বৈদ্যুতিক প্রবাহের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু ব্যাটারিচালিত যন্ত্র বা ওয়াই-ফাই, ব্লুটুথ ইত্যাদি বৈদ্যুতিক সার্কিটে সরাসরি সংযুক্ত না থাকায় এগুলোর ক্ষতির সম্ভাবনা কম থাকে।

এক্ষেত্রে ব্যাটারিচালিত হাতঘড়ি বা কোনো স্বর্ণালংকার কোনোভাবেই বজ্রপাতকে আকৃষ্ট করে না, যা একটি ভ্রান্ত ধারণা হিসেবে অনেকের মনেই বিরাজমান রয়েছে। তবে সরাসরি বজ্রাঘাতে লোহাজাতীয় কোনো ধাতব বস্তু বা চেইন, আংটি ইত্যাদির চুম্বকে পরিণত হওয়া অস্বাভাবিক নয়। অনেকেই মনে করেন, ব্রিটিশদের সময়ে গাঁথা সীমানা পিলারগুলি বজ্রপাত প্রতিহত করার জন্য বসান হয়েছিল যার কাছে রেডিও নিয়ে গেলে রেডিও অচল হয়ে যেত বলে কথিত রয়েছে এবং এই পিলারগুলি চুরি হওয়ার সঙ্গে বজ্রপাত বাড়ার সম্পর্ক রয়েছে। বাস্তবতা হচ্ছে কোনো টাওয়ার বা পিলার যদি বজ্রপাত প্রতিরোধক হিসাবে ব্যবহূত হয় তবে সেটা সরিয়ে নিলে পার্শ্ববর্তী কয়েক বর্গমিটার থেকে কয়েক কিলোমিটার জায়গা অরক্ষিত হতে পারে। অর্থাত্ পিলারের নিকটবর্তী এলাকায় বজ্রপাতের সম্ভাবনা বাড়তে পারে কিন্তু গোটা দেশের উপর এর ব্যাপক কোনো প্রভাব থাকা আদৌ যৌক্তিক নয়। বজ্রপাত হচ্ছে প্রকৃতি সৃষ্ট মেগাভোল্ট পটেনশিয়ালের কারণে সৃষ্ট কয়েক মাইক্রোসেকেন্ড স্থায়িত্বের তড়িত্প্রবাহ। যে পরিমাণ শক্তি এই সামান্য সময়ে উত্পন্ন হয় তা সংরক্ষণ করতে পারলে বিপুল বিদ্যুত্ চাহিদা মেটানো সম্ভবপর যদিও তা যথেষ্ট জটিল, ব্যয়সাপেক্ষ ও ঝুঁকিপূর্ণ পদ্ধতি। তবে আশার কথা এই যে, বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বজ্রপাতকে দুর্যোগের আওতায় এনেছে এবং সরকার নিহতদের পরিবারকে ১০ থেকে ২৫ হাজার টাকা করে আর্থিক এবং খাদ্য সহায়তা দিচ্ছে, গুরুতর আহত ব্যক্তি ৫ থেকে ১০ হাজার টাকা সহায়তা পাচ্ছে। পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় পরিকল্পনায় বজ্রপাতকে অন্তর্ভুক্ত করা উচিত এবং ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত সংস্থাগুলোকে অধিক মাত্রায় সম্পৃক্ত করতে উদ্যোগ নিতে হবে। পরিবেশ বিষয়ক সংগঠন, মসজিদ, মন্দিরসহ জনগুরুত্বপূর্ণ জায়গায় সতর্কতামূলক বার্তা প্রচার করতে হবে। স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে বজ্রপাত বিষয়ে সতর্কতামূলক শিক্ষা অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

লেখক :প্রফেসর, পরিবেশ বিজ্ঞান বিভাগ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here