বন্যা কবলিত সিলেট শহরে

0
746

নিজস্ব প্রতিবেদক: বন্যার পানি ঢুকে পড়েছে উত্তর পূর্বাঞ্চলের প্রধান শহর সিলেটে। টানা বর্ষন ও উজানের পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি তীর উপচে পানি ঢুকে পড়েছে নগরীতে। ফলে নগরীর কয়েকটি এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

রবিবার রাতে নগরীর নিম্নাঞ্চলে পানি ডুকেছে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান। তিনি জানান, নগরীর মাছিমপুর, শিবগঞ্জ, উপশহর, মেন্দিভাগ, তেররতন, জল্লারপাড় এলাকা এখন পানিতে তলিয়ে আছে।

যেসব এলাকায় পানি প্রবেশ করেছে সেসব এলাকায় বস্তির সংখ্যা বেশি। এবং নি¤œআয়ের মানুষরাই এসব নিম্নাঞ্চলে বস্তিতে বসবাস করেন। ফলে মানুষের দুর্ভোগের শেষ নেই।

তেররতন এলাকার বাসিন্দা সায়মা বেগম বলেন, হঠাৎ ঘরের মধ্যে পানি প্রবেশ করায় খুব সমস্যায় পড়েছি। রান্না-বান্নাসহ দৈনন্দিন কাজেও ব্যাঘাত ঘটছে।

গত এপ্রিলে একবার এবং জুনে দ্বিতীয় দফায় সিলেট অঞ্চলে বন্যা হলেও তখন সিলেট নগরীতে পানি ঢুকেনি। চলতি আগস্টের শুরু থেকেই এই অঞ্চলের প্রধান দুই নদী সুরমা এবং কুশিয়ারাতে বাড়তে থাকে পানি। এক পর্যায়ে বিপদসীমা অতিক্রম করে তলিয়ে যেতে থাকে নদীতীরবর্তী লোকালয়।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, সুরমা নদী সিলেট পয়েন্টে বিপদসীমার ৩৮ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। সিলেট পয়েন্ট ছাড়াও এই নদী এবং কুশিয়ারা নদী সব কয়টি পয়েন্টে বিপদসীমার উপরে রয়েছে।

লট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান জানান, নগরীর বৃষ্টির পানি সুরমা নদী দিয়ে প্রবাহিত হয়। বৃষ্টিপাত অব্যাহত থাকলে নদীর পানি বাড়বে ফলে যেসব এলাকায় পানি উঠেছে, সে এলাকাগুলো থেকে পানি ধীর গতিতে নামবে।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের পূর্বাভাস বলছে, উত্তরাঞ্চলে ব্রহ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মার মত সিলেট অঞ্চলে সুরমা-কুশিয়ারার পানিও পরবর্তী ২৪ ঘণ্টায় বাড়তে পারে। আর সে ক্ষেত্রে বন্যা পরিস্থিতির অবনতি অবধারিত।

বন্যা মোকাবেলায় প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসন। দুর্গতদের জন্য ত্রাণ সামগ্রী বিতরণের আশ্বাস দিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here