বরিশালে নারীদের নৌকা বাইচ প্রতিযোগীতা

0
221

বরিশাল প্রতিনিধি : সমতার সাথে নারী জাগরণের আহ্বানে বরিশালের আগৈলঝাড়ার পয়সারহাটের সন্ধ্যা নদীতে নারীদের নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস পালনের লক্ষ্যে ২০১৪ সাল থেকে প্রতি বছর এই প্রতিযোগীতার আয়োজন করছে স্থানীয় সামাজিক উন্নয়ন সংস্থা তরঙ্গ।

নারী অধিকার প্রতিষ্ঠার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ এবারের ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হওয়ায় উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে চারিদিকে। অংশগ্রহণকারীদের মধ্যেও ছিলো ব্যাপক উৎসাহ। ধর্ম বর্ণ নির্বিশেষে সবার কাছে এই বাইচ ছিলো আনন্দের।
স্থানীয় কদমবাড়ি, রাজাপুর, ত্রিমূখী,পয়সারহাট সহ আশপাশের বিভিন্ন গ্রামের ১২টি নারী দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই নৌকা বাইচ। অংশগ্রহণকারীরা সন্ধ্যা নদীর দেড় কিলোমিটারের জুড়ে নৌকা বাইচে অংশ নেয়। পুরস্কার নয় বরং নারী অধিকারের কথা ঘরে ঘরে পৌঁছে দিতে এমন আয়োজন উপভোগ করতে এসেছিলেন বিদেশীনিরাও। নারীদের এই সফলতার জন্য অংশগ্রহণকারী নারীদের পিতা ও স্বামীদের সাধুবাদ জানিয়েছেন তরঙ্গ সংস্থার উপদেষ্টা সুইজারল্যান্ডের অধিবাসী রুথ জুম্বুল।

নারী অধিকার কেবলই আনুষ্ঠানিকতা নয়, বরং এমন উদ্যোগের মধ্য দিয়ে ঘরে ঘরে নারী অধিকারের বার্তা পৌঁছাবে বলে আশা আয়োজক তরঙ্গ সংস্থার ব্যবস্থাপক সুভাষ সমদ্দারের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here