বর্ণিল আয়োজনে ওয়াও বাংলাদেশের খুলনা চ্যাপ্টার অনুষ্ঠিত

0
78

সংবাদ বিজ্ঞপ্তি : নানা আয়োজনের মধ্য দিয়ে মুক্ত মঞ্চ, খুলনা বিশ্ববিদ্যালয়ে ওয়াও বাংলাদেশের খুলনা চ্যাপ্টার অনুষ্ঠিত হয়েছে। ওয়াও (ওমেন অব দ্য ওয়ার্ল্ড) ফেস্টিভ্যাল হলো একটি আন্তর্জাতিক উৎসব, যেখানে বিশ্বজুড়ে নারীদের অর্জনগুলো তুলে ধরা হয় এবং এই অর্জনের পথে তারা যেসব বাধার মুখোমুখি হয় সে বিষয়গুলো নিয়ে আলোচকরা তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন।

এ বছর খুলনা চ্যাপ্টারে পপ আপ পারফরমেন্স, বিশেষজ্ঞদের নিয়ে প্যানেল আলোচনার আয়োজন করা হয়; যেখানে মেন্সট্রুয়াল হাইজিন, নিজেদের আত্মরক্ষার জন্য এবং নারীদের যৌনসহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বিভিন্ন কর্মশালার আয়োজন করা হয়।

‘নারীর বিরুদ্ধে সহিংসতা’ এ প্রতিপাদ্যের প্যানেল আলোচনায় সঞ্চালক হিসেবে ছিলেন অধ্যাপক তাসলিমা খাতুন। বিশ্বজুড়ে কোভিড-১৯ চলাকালীন সময় অর্থনৈতিক সমস্যার কারণে ঘরে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পায়। তবে, এ সহিংসতা কীভাবে দূর করা যায় এবং সহিংসতার শিকার হলে নারীরা কী করবে সেসবের সমাধানও আলোচনায় উঠে আসে। আলোচনায় বক্তা হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সোনালি সেন, হাসনা হেনা, শাহেলা পারভীন ও ইসমাত জেরিন জুঁই।

জমকালো কনসার্টের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়। চলতি বছর ‘লিঙ্গ-ভিত্তিক সহিংসতা’ প্রতিপাদ্যে ওয়াও বাংলাদেশ আয়োজন করা হয়, যেখানে অনুপ্রেরণাদায়ী নারীদের গল্পগুলো তুলে ধরা হয়।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে রংপুর, সিলেট, খুলনা, রাজশাহী ও চট্টগ্রাম এ পাঁচটি বিভাগীয় শহরে এ চ্যাপটারগুলো অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে ঢাকায় পূর্ণাঙ্গভাবে ওয়াও ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। বর্তমানে ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদ্বীপ ফাউন্ডেশন ও সিসিডি’র এর মধ্যে অংশীদারিত্বে বাংলাদেশে ওয়াও ফেস্টিভ্যালের আয়োজন করা হয়।