বাংলাদেশকে সাড়ে ৪শ কোটি ডলার ঋণ দেবে ভারত

0
232

ম্যাগপাই নিউজ ডেস্ক : শনিবার নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। স্বাক্ষরিত হয়েছে ২২টি চুক্তি ও ৪টি সমঝোতা স্মারক। আর এর মধ্যে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে তৃতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন বা সাড়ে ৪শ কোটি ডলার ঋণ দেবে ভারত। গত ছয় বছরে তা ৮ বিলিয়ন ডলারে উন্নীত হল।

শনিবার (৮ এপ্রিল) নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করা হয়।

এসময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমাদের এ পারস্পারিক সহযোগিতার ফল দু’দেশের জনগণের মঙ্গল বয়ে আনবে এবং তা নিয়ে কাজ করতে আমরা দু’দেশই প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি আরও বলেন, নোমালিগড় থেকে পার্বতীপুর ডিজেলের পাইপলাইনে অর্থায়ন ও হাইস্পিড ডিজেল সাপ্লাইয়ের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী চুক্তি হতে যাচ্ছে। জ্বালানি খ‍াতে দু’দেশের অংশীদারিত্ব দিন দিন এগিয়ে যাচ্ছে যোগ করে মোদি বলেন, আজ আমরা আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ করেছি। এর মধ্যে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত হয়েছে। বর্তমান আন্তঃসংযোগ থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার ক্ষেত্রে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here