বাংলাদেশিদের জন্য খুলছে থাইল্যান্ড, তবে থাকতে হবে টিকার সার্টিফিকেট

0
63

নিজস্ব প্রতিবেদক : কোয়ারেন্টাইন ছাড়াই টিকা নেয়া বাংলাদেশি পর্যটকরা থাইল্যান্ড প্রবেশের অনুমতি পাবেন। ‘স্যান্ডবক্স স্কিম’ এর অধীনে নির্ধারিত এলাকা ভ্রমণে পহেলা নভেম্বর থেকে এ সুবিধা পাবেন বাংলাদেশিরা। এক সপ্তাহ নির্ধারিত এলাকা ভ্রমণ করলে পরবর্তীতে পুরো থাইল্যান্ড ঘুরতে পারবেন পর্যটকরা।

নতুন বিধি সংক্রান্ত একটি প্রজ্ঞাপন প্রচার করবে ঢাকাস্ত থাইল্যান্ড দূতাবাস। সোমবার (২৫ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিটমোর পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাতকালে এ কথা জানান।

প্রতিমন্ত্রী নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং আশা প্রকাশ করেন যে ঢাকায় তার মেয়াদকালে বাংলাদেশ-থাইল্যান্ড দ্বিপাক্ষিক সম্পর্ক সহযোগিতা ও সহযোগিতার মাধ্যমে নতুন উচ্চতায় পৌঁছাবে।

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ও থাইল্যান্ড চমৎকার বন্ধুত্বপূর্ণ ও সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রেখে আসছে। প্রতিমন্ত্রী পরামর্শ দেন যে, আগামী বছর দুই দেশ যৌথভাবে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করবে।

এছাড়াও বাণিজ্য, বিজ্ঞান-প্রযুক্তি, চিকিৎসা সেবা, পর্যটন, বিদেশী বিনিয়োগ, সংযোগ ইত্যাদি বিস্তৃত বিষয়ের জন্য থাইল্যান্ড বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী। এসময় বাংলাদেশে বিনিয়োগে থাই বিনিয়োগকারীদের আহ্বান করার কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তার জন্য থাইল্যান্ডকে ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে থাইল্যান্ডের কাছ থেকে আরো রাজনৈতিক সহায়তা কামনা করেন। আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনারের জন্য বাংলাদেশের প্রার্থিতার জন্য থাই সমর্থন চেয়েছেন প্রতিমন্ত্রী।