বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দের দেশে ফিরতে নিষেধাজ্ঞা জারী

0
204

রাশেদুজ্জামান রাসেল,বেনাপোল(যশোর): এবার করোনা ভাইরাস বিস্তার রোধে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দের দেশে ফেরার উপর নিষেধাজ্ঞা জারী করেছে ভারতীয় ইমিগ্রেশন।

সোমবার(২৩ মার্চ) বিকাল ৫ টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনের চিঠির প্রেক্ষিতে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ভারতীয়দের দেশে ফিরতে বাঁধা দেয়।

এদিকে হঠাৎ করে এমন নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা।কবে কিভাবে ফিরবেন তা ভেবে উদ্বেগ আর উৎকন্ঠার মধ্যে পড়েছেন।

ইমিগ্রেশন সুত্রে জানা যায়, চিকিৎসা,ব্যবসা,ভ্রমন ও বিশেষ করে মেডিকেল শিক্ষা গ্রহনে বিপুল পরিমানে ভারতীয় শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছেন। তাদের অনেকে ফিরতে পারেনি। এছাড়া সাধারণ ভারতীয়রা অনেকে আটকা পড়েছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আহসান হাবিব বলেন, সোমবার ২৩ মার্চ বিকাল পর্যন্তও বাংলাদেশে অবস্থানরত ভারতীয়রা নিজ দেশে ফিরঠিলোন। এছাড়া ভারত থেকেও বাংলাদেশিরা ফিরছিলেন। হঠাৎ করে বিকাল ৫ টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ভারতীয়দের ফেরত নিবে না জানিয়ে দেয়। নির্দেশনা পাবার পর থেকে কোন ভারতীয়দের ফিরতে নিষেধাজ্ঞা দেওয়া হয়। তবে ভারতে অবস্থানরত বাংলাদেশিরা নিজ দেশে ফিরতে পারবেন বলে জানান তিনি।