বাংলাদেশ হিউম্যান রাইটস্ ডিফেন্ডারস্
ফোরামের কেন্দ্রীয় কমিটির
বার্ষিক সম্মেলন

0
90

প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ হিউম্যান রাইটস্ ডিফেন্ডারস্ ফোরামের (বিএইচআরডিএফ) কেন্দ্রীয় কমিটির বার্ষিক সম্মেলন সোমবার রংপুরের আরডিআরএস কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন বিএইচআরডিএফ’র কেন্দ্রীয় সভাপতি মোশফেকা রাজ্জাক। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা শহিদুজ্জামান। সম্মেলনে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন বিএইচআরডিএফ’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন।
সম্মেলনে সাতক্ষীরা, যশোর, রাজশাহী, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও রংপুর জেলা ককাস’র কর্মকান্ড তুলে ধরেন জেলার সভাপতি ও সম্পাদকগণ। দিনব্যাপী এই সম্মেলনে বক্তব্য রাখেন যশোর জেলা ককাস সভাপতি জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ রায়, সাতক্ষীরা জেলা ককাসের সভাপতি মো. আনিসুর রহিম, রংপুর জেলা ককাসের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, নীলফামারী জেলা ককাসের সভাপতি সাবেক অধ্যক্ষ মো. সারওয়ার মানিক, লালমনিরহাট জেলা ককাসের সভাপতি মুক্তিযুদ্ধের গেরিলা কমান্ডার সফিকুল ইসলাম কানু প্রমুখ।
এছাড়া সম্মেলনে প্রত্যেক জেলা ককাসের পক্ষ থেকে নারী ও মেয়েদের মানবাধিকার পরিস্থিতি ও সুরক্ষাকারীদের প্রতিবেদন উপস্থাপন, মূল্যায়ন ও করণীয় ছাড়াও মানবাধিকার রক্ষায় প্রত্যেক জেলা ককাসের (ডিএলসি) কার্যক্রম চলমান রাখার কৌশল, বিএইচআরডিএফ বা কেন্দ্রীয় ককাসকে গতিশীল করা নিয়ে আলোচনা হয়। পাশাপাশি প্রকল্প সমাপ্তির পর মানবাধিকার রক্ষায় কার্যকর ভূমিকা রাখার কৌশল নির্ধারণ, ডিএলসি এবং বিএইচআরডিএফ বা কেন্দ্রীয় ককাসকে সাংগঠনিকভাবে শক্তিশালী করা ও সংগঠনের সম্প্রসারণ বিষয়ে আলোচনা ও করণীয় বিষয় সম্মেলনের আলোচনায় গুরুত্ব পায়।