বাংলা সিনেমার কিংখানের জন্মদিন আজ

0
182

জলসা ডেক্স : বাংলা চলচ্চিত্রের হাল ধরে রেখেছেন বর্তমানে যে ক’জন অভিনয়শিল্পী, তাদের মধ্যে শাকিব খান অন্যতম। সালমান শাহ, মান্নার পরে বাংলাদেশি সিনেমার পুরোপুরি হিরোগিরিটা একমাত্র শাকিবের দখলে রয়েছে। প্রায় একযুগ ধরে অভিনয় আর শ্রমে চলচ্চিত্র অঙ্গনকে নিয়ে গিয়েছেন আন্তর্জাতিক অঙ্গনে।
এই হিরোর জন্মদিন আজ। ইত্তেফাক অনলাইনের পক্ষ থেকে জানায় জন্মবার্ষিকীর শুভেচ্ছা। ১৯৮৩ সালের ২৮ মার্চে তিনি ঢাকার নারায়ণগঞ্জ জন্মগ্রহণ করেন শাকিব।

শাকিবের উত্থান ২০১০ সালের দিকে। তারপর থেকে ঢাকাই ছবির প্রধান নায়ক তিনি। তাকে নিয়ে মোটামুটি প্রযোজক-হল মালিকরা টিকে আছেন। অনেক নতুন মুখ আসছে আবার হারিয়েও যাচ্ছেন। তবে শাকিব বহাল তবিয়তে রাজার আসনে বসে আছেন।

হয়তো অনেক সমালোচনা আছে তার অভিনয়, গল্প, চরিত্র বাছাইয়ের, তবু তিনি হাল ধরে আছেন ইন্ডাস্ট্রির। সমসাময়িক প্রায় সব প্রবীন-নবীন নির্মাতার সাথেই কাজ করেছেন তিনি। নায়ক হয়েছেন মৌসুমী-শাবনূর থেকে শুরু করে আজকের নবাগতা কয়েকজন নায়িকার সঙ্গেও। দুইবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী শাকিবের আরো এক পরিচয় হলো তিনি চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির দায়িত্বও পালন করছেন।

শাকিব খানের আসল নাম মাসুদ রানা। বাবা ছিলেন একজন সরকারী চাকুরীজীবি। মা গৃহিণী। এক ভাই ও এক বোন। ইচ্ছে ছিল ডাক্তার বা ইঞ্জিনিয়ার হবার। মনের অজান্তেই অভিনয়ের প্রতি ঝোঁক চলে আসে তার। এরপর দর্শকের ভালবাসা, বিনোদনের প্রতি নিজের ভালোলাগা, সবকিছু মিলিয়েই এখনকার কিং তিনি।

আবুল খায়ের বুলবুলের পরিচালনায় শাকিবের প্রথম ছবি সবাইতো সুখী হতে চায়। ছবিটির শুটিং চলা অবস্থায় শাকিব খানের সুনাম ছড়িয়ে পড়ে ঢালিউডের পরিচালক-প্রযোজকদের কাছে, এটা ১৯৯৯ সালের কথা। মুক্তিপ্রাপ্ত তার প্রথম ছবি সোহানুর রহমান সোহান পরিচালিত অনন্ত ভালোবাসা।

১৯৯৯ সালের ২৮ মে অন্তত ভালোবাসা ছবিটি মুক্তি পায়। তার বিপরীতে অভিনয় করেছিলেন চলচ্চিত্রের জনপ্রিয় অভিনয় শিল্পী মৌসুমীর ছোট বোন ইরিন। কিন্তু এ ছবিটি শাকিবকে নায়ক হিসেবে খ্যাতি এনে দিতে না পারলেও পরবর্তীতে বিভিন্ন ব্যবসা সফল সিনেমার কারণে তিনি দ্রুত সবচেয়ে সফল এবং জনপ্রিয় নায়ক হয়ে উঠেন।

গতবছর সম্রাট, বসগিরি, রানা পাগলা, রাজনীতি, শুটারসহ অনেকগুলো বাণিজ্যিক সফল সিনেমা এনে দিয়েছেন। বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে তার সত্তা। হাসিবুর রেজা কল্লোল নির্মিত সিনেমাটি আসছে ৭ এপ্রিল আসছে প্রেক্ষাগৃহে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here