বিএনপি সাবমেরিন ক্যাবল,ব্রডব্যান্ড সংযোগ ও প্রযুক্তির বিকাশে ঘোর বিরোধী :প্রধানমন্ত্রী

0
528

ভিডিও কনফারেন্সে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক উদ্বোধন

এম আর রকি : রোববার দুপুরে উন্নত শিখরে পৌছানোর অন্যতম প্রযুক্তি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যশোরে নির্মিত শেখ হাসিনা সফটওয়্যার পার্কের উদ্বোধন করলেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন তিনি গণভবন থেকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন প্রক্রিয়া সম্পন্ন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে এক ভাষণে শেখ হাসিনা মন্তব্য করেন, বিএনপি সাবমেরিন ক্যাবল, ব্রডব্যান্ড সংযোগ ও প্রযুক্তির বিকাশে ঘোর বিরোধী করেছিল।
প্রধান মন্ত্রী বলেন, বিএনপি সব সময় ক্ষমতা দখল ও ভোগ বিলাসে ব্যস্ত সময় পার করেছেন। ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় এসে জনগণকে প্রযুক্তির সেবায় এগিয়ে নেওয়ার উদ্যোগ গ্রহন করেছিলান। নতুন প্রজন্মকে প্রযুক্তি জ্ঞান নির্ভর করে তোলার উদ্যোগ নেয়। এবার ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছি। এখন আর কেউ ডিজিটাল নিয়ে ব্যঙ্গ করতে পারে না। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন সম্ভব হবে। সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সরকার।
শেখ হাসিনা আরো বলেন, সফটওয়্যার টেকনোলজি পার্কের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। শুধু যশোর নয়, ওই অঞ্চলের ১৩ জেলার তরুণ-তরুণীদের কর্মসংস্থানের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো। এতে মেধা ও জ্ঞান নির্ভর অর্থনৈতিক চাকা সচল হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে গণভবনে প্রধানমন্ত্রীর পাশে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকসহ উর্ধ্বতন কর্মকর্তাগন। অপরদিকে, যশোর থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক শিরিনা খাতুন, সরকারি মাইকেল মধুসূদন কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী নাজিফা তাসনিম শেফা, যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্র ধীমান আল হামিদ, আইটি প্রফেশনাল অনএয়ার ইন্টারন্যাশনাল সিইও শাহীন আজাদ, আমরা নেটওয়ার্কের এমডি সৈয়দ ফরহাদ আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর-২ আসনের এমপি মনিরুল ইসলাম, যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ, যশোর-৪ আসনের এমপি রণজিৎ কুমার রায়, যশোর-৫ আসনের এমপি স্বপন ভট্টাচার্য্য, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের প্রকল্প পরিচালক জাহাঙ্গীর আলম প্রমুখ। ২০১০ সালের ২৭ ডিসেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে একটি বিশ্বমানের আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। সে অনুযায়ী ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে যশোরের বেজপাড়া শংকরপুর এলাকায় এ আইটি পার্কের নির্মাণ কাজ শুরু হয়। আইটি পার্কের জায়গার পরিমাণ দুই লাখ ৩২ হাজার বর্গফুট। ২৫৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই হাইটেক পার্কে আধুনিক সকল সুযোগ-সুবিধাসহ রয়েছে ১৫ তলাবিশিষ্ট এমটিবি ভবন, ১২ তলাবিশিষ্ট ফাইভ স্টার মানের ডরমেটরি ভবন, অত্যাধুনিক কনভেনশন সেন্টারের সঙ্গে আন্ডারগ্রাউন্ড পার্কিং। জাপানি উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী ডরমেটরি ভবনের ১১ তলার পুরোটাতে আন্তর্জাতিক মানের জিম স্থাপন করা হয়েছে। আর সব বিল্ডিং নির্মাণ করা হয়েছে ভূমিকম্প প্রতিরোধক কম্পোজিট (স্টিল ও কংক্রিট) কাঠামোতে। এছাড়া প্রতিটি ফ্লোরে ১৪ হাজার বর্গফুটের জায়গা রয়েছে। এতে থাকছে ৩৩ কেভিএ পাওয়ার সাব- স্টেশন, ফাইবার অপটিক ইন্টারনেট লাইন এবং অন্যান্য ইউটিলিটি সার্ভিসের সুবিধা। যশোরে আইটি পার্কের উদ্বোধনী অনুষ্ঠানে যশোরে বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন পেশার মানুষ উপস্থিত হন। সকাল থেকে পুরো আইটি পার্ক এলাকায় জন গনের ভীড় পরিলক্ষিত হয়। #

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here