বিচার বিভাগ যে স্বাধীন এটা তারই বহিঃপ্রকাশ : প্রধানমন্ত্রী

0
274

নিজস্ব প্রতিবেদক : বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিচার বিভাগ যে স্বাধীন, এটা তারই বহিঃপ্রকাশ। একই সঙ্গে এই রায়ের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই বলেও নির্দেশনা দিয়েছেন তিনি।

সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকের পর অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান বলে বৈঠক সূত্রে জানা গেছে।

এর আগে, সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৭ বিচারপতির আপিল বেঞ্চ সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন।

এদিকে, রায়ের পর হতাশা ব্যক্ত করলেও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, এ রায়ের মাধ্যমেই প্রমাণিত হয়েছে বিচার বিভাগ স্বাধীন।

অন্যদিকে, আপিল খারিজ হওয়ায় সন্তোস প্রকাশ করেছে বিএনপি। এ রায়কে জনগণের বিজয় হিসেবে আখ্যায়িত করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, সুপ্রীম কোর্টের এ সিদ্ধান্ত বিচার বিভাগের স্বাধীনতা ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে সহায়ক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here