বিতর্কিত সাগরাঞ্চলে অনুপ্রবেশ করায় যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

0
196

ম্যাগপাই নিউজ ডেস্ক: ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরাঞ্চল। আর তারই জের ধরে এবার এই অংশে অনুপ্রবেশকারী মার্কিন রণতরীকে কড়া সতর্কবার্তা দিয়েছে চীন। এক বিবৃতিতে চীন জানিয়েছে, এর ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের রাজনৈতিক ও সামরিক উত্তেজনা চরমে পৌঁছাতে পারে।

এ ব্যাপারে ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসির বলছে, ইউএসএস স্টেথেম নামের ওই মার্কিন রণতরী চীনের অধিকৃত পারাসেল দ্বীপের অংশ ট্রাইটনের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে গেছে। এর প্রতিক্রিয়ায় চীন সঙ্গে সঙ্গেই ট্রাইটন দ্বীপে রণতরী ও যুদ্ধবিমান মোতায়েন করে।

জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর ফোনালাপের কয়েকঘণ্টা আগে এই ঘটনাটি ঘটে। তবে হোয়াইট হাউজ জানিয়েছে, ব্যাপারটি নিয়ে ট্রাম্প ও জিনপিং এর মধ্যে কোনো কথা হয়নি।

উল্লেখ্য, আন্তর্জাতিক কূটনৈতিক মহল মনে করছে, চীনকে হুঁশিয়ারি দিতেই দক্ষিণ চীন সাগরের এই বিতর্কিত অংশে তাদের যুদ্ধজাহাজ পাঠিয়েছে ট্রাম্প প্রশাসন। এর আগে ২৫ মে দক্ষিণ চীন সাগরের মিসচিফ রিফের খুব কাছ দিয়ে চলে গিয়েছিল মার্কিন মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস ডেওয়ে। সম্প্রতি মার্কিন সংস্থা এশিয়া মেরিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভের উপগ্রহ থেকে পাঠানো চিত্রে ধরা পড়েছে দক্ষিণ চীন সাগরে ক্ষেপনাস্ত্র মজুত করতে শুরু করেছে চীন।

এদিকে চীনের দাবি, এটা তাদের সার্বভৌমিক অধিকার। সেখানে অনেকদিন ধরেই কৃত্রিম দ্বীপ তৈরি এবং সামরিক স্থাপনা নির্মাণ করে আসছে চীন।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here