বেনাপোল পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা, প্রশাসক নিয়োগ

0
71

নিজস্ব প্রতিবেদক : ৫ বছর মেয়াদের ১১ বছর পার করার পর অবশেষে বেনাপোল পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। নিয়োগ দেয়া হয়েছে প্রশাসক। প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল। গত ২৭ মার্চ মেয়র আশরাফুল আলম লিটনসহ পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে প্রশাসক পদে তাকে নিয়োগ প্রদান করে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখা প্রজ্ঞাপন জারি করে। যার স্মারক নং-৪৬,০০,০০০০,০৬৩,৯৯,০২৭,২২,৫২৭। খবরটি ছড়িয়ে পড়ার পর পৌরবাসীর মাঝে আনন্দ বিরাজ করছে।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৪২ এর সংশোধনক্রমে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন ২০২২ এর ধারা ৯ অনুযায়ী পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হলো। স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ ও সংশ্লিষ্ট বিধি বিধান অনুযায়ী নিয়োগকৃত প্রশাসক পৌরসভার সার্বিক দায়িত্ব পালন করবেন।

সূত্র জানায়, ২০১১ সালের ১৩ জানুয়ারি বেনাপোল পৌরসভায় প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটে আশরাফুল ইসলাম লিটন মেয়র নির্বাচিত হন। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে বেনাপোল পৌরসভা প্রথম শ্রেণির মর্যাদা পায়। ৫ বছর পর ২০১৫ সালের ১৩ জানুয়ারি পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও সীমানা সংক্রান্ত মামলার বেড়াজালে একটি অশুভ চক্র নির্বাচন স্থগিত রাখার চক্রান্ত করে। মামলাবাজ চক্রটির অনৈতিক সুবিধা নিয়ে পৌর পরিষদ এতদিন ক্ষমতা দখলে রাখে।

তবে পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ দেয়ার খবরে উপজেলাবাসীর মাঝে আনন্দ উৎসব বিরাজ করছে। কেউ কেউ মন্তব্য করেন মেয়াদ উত্তীর্ণ পৌর পরিষদের বিদায়ের মধ্য দিয়ে বেনাপোল পৌরসভা যেন কলঙ্কমুক্ত হলো।

উল্লেখ্য, ২০০৬ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় বেনাপোল ইউনিয়নের ১১টা গ্রামের অংশ নিয়ে (৮.৬০ বর্গ মিটার আয়তনে) বেনাপোল তৃতীয় শ্রেণির পৌরসভা হিসেবে ঘোষণা হয়। ২০০৬ সালের ১৬ এপ্রিল থেকে বেনাপোল পৌরসভার প্রশাসক নিয়োগ পান বিএনপি নেতা শামছুর রহমান। সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের আমলে তাকে সরিয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা বশীর আহমদকে প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়। এরপর পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী অফিসার ড. আব্দুল হাকিম, কামরুল আরিফ। ২০১০ সালের ১ ডিসেম্বর বেনাপোল পৌরসভাকে তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়। এরপর ২০১১ সালের ১৩ জানুয়ারি প্রথমবারের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর বেনাপোল পৌরসভা প্রথম শ্রেণির মর্যাদা পায়।