ব্যাংকে লেনদেন ৯টা-৩টা, বন্ধ হবে ৫টার মধ্যে

0
127

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে আগামী বুধবার (২৪ আগস্ট) থেকে দেশের সরকারি-বেসরকারি সব ব্যাংকে লেনদেন চলবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। লেনদেন-পরবর্তী কার্যক্রম বিকেল ৫টার মধ্যে সম্পন্ন করে কর্মকর্তা-কর্মচারীদের অফিস ত্যাগ করতে হবে।

সোমবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন (ডিওএস) থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বুধবার থেকে দেশের সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস-প্রতিষ্ঠান এবং সরকারের অধীনে পরিচালিত সব অফিস কার্যক্রম সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত হবে। শিক্ষাপ্রতিষ্ঠানেও সাপ্তাহিক ছুটি দুদিন কার্যকর করার ঘোষণা দিয়েছে সরকার। প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার বন্ধ থাকবে স্কুল-কলেজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠক থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রস্তাবে অনুমোদন দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে এ নির্দেশনা দেন সরকারপ্রধান।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ২৪ আগস্ট হতে দেশের সব ব্যাংক-কোম্পানির লেনদেনের সময়সূচি হবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক অন্যান্য কার্যক্রম সম্পন্ন করে বিকেল ৫টার মধ্যে সব কর্মকর্তা/কর্মচারীকে অফিস ত্যাগ করতে হবে।

এতে আরও বলা হয়, সমুদ্র, স্থল, বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপশাখা/বুথসমূহ সার্বক্ষণিক খোলা রাখতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে সিদ্ধান্ত হয়, বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্য আগামী বুধবার (২৪ আগস্ট) থেকে ব্যাংকিং কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর বৈঠকে ছিলেন। উনিও ঘোষণা দিয়েছেন, বুধবার (২৪ আগস্ট) থেকে ব্যাংকগুলো সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।