ব্যাঙের ছাতার মতো আইপি টিভি সমীচীন নয় : তথ্যমন্ত্রী

0
108

অনলাইন ডেস্ক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া শুরু করেছি। আইপি টিভি পৃথিবীর বাস্তবতা, তবে ব্যাঙের ছাতার মতো আইপি টিভি সমীচীন নয়। আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়ার প্রয়োজন আছে কিনা, সেই প্রশ্ন অ্যাটকোর পক্ষ থেকে তোলা হয়েছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে বেসরকারি টেলিভিশনগুলোর মালিকদের সংগঠন অ্যাটকোর নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। এ সময় অ্যাটকোর জ্যেষ্ঠ সহ-সভাপতি ইকবাল সোবহান চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে ১৪টি আইপি টিভি রেজিস্ট্রেশনের অনুমতি দিয়েছি। আইপি টিভি কিন্তু কোনোভাবেই সংবাদ প্রচার করতে পারবে না। একই সাথে আইপি টিভি কোনোভাবেই ক্যাবলের মাধ্যমে সম্প্রচার করতে পারবে না। সেটা শুধু ইন্টারনেটের মাধ্যমেই প্রচার করতে পারবে। পরীক্ষা-নিরীক্ষা করে অত্যন্ত যত্নসহকারে আমরা আইপি টিভির বিষয়ে অগ্রসর হতে চাই। যথেচ্ছাভাবে রেজিস্ট্রেশন আমরা মনে করি সমীচীন হবে না।
তিনি বলেন, অ্যাটকোর পক্ষ থেকে কয়েকটি বিষয় তোলা হয়েছে। এর মধ্যে একটি হলো, মোবাইল অপারেটরেরা ওটিটি প্ল্যাটফর্ম পরিচালনা করছেন। অ্যাটকোর বক্তব্য হলো, এর জন্য তারা কোনো লাইসেন্সপ্রাপ্ত নন। কিন্তু সেখান থেকে উপার্জন করছে, কনটেন্ট বানাচ্ছে এবং সেগুলো অনলাইনে প্রচার করছে, যেটি তাদের লাইসেন্সের শর্ত ভঙ্গ। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করব।

তিনি বলেন, টেলিকম মন্ত্রণালয়, বিটিআরসি এবং একই সাথে মোবাইল অপারেটরদের আমরা নোটিফাই করব যে, তারা কেন এটি করছে। তারা যদি নিয়ম বহির্ভূতভাবে এটা করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।