ব্যাটিংয়ে কে হবেন টাইগারদের কাণ্ডারি?

0
246

ক্রীড়া ডেস্ক: একজন মারকুটে ব্যাটিংয়ে হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব। তবে সময়ের সাথে সাথে সেই ‘বেহিসাবি’ তামিম ইমবাল এখন অনেক পরিণত। যখন যেভাবে খেলার দরকার, ঠিক সেভাবেই নিজেকে মেলে ধরতে পারেন তিনি। দলের বিপদে যেমন বলের বল ডিফেন্স করতে পারেন, তেমনি প্রয়োজনে বল বাউন্ডারি ছাড়াও করেন। এমন তামিমই এখন বাংলাদেশের জয়ের অন্যতম প্রতিচ্ছবি। তামিম ভালো খেলা মানে বাংলাদেশের জয়। আর না হলে কাছাকাছি যাওয়া। পরিসংখ্যান বলছে, ওয়ানডেতে তামিম কমপক্ষে ফিফটি করেছেন, এমন ৪৪টি ম্যাচের ২৫টিতেই জিতেছে বাংলাদেশ। একা আর কোনো ব্যাটসম্যান কি বাংলাদেশের জয়ে এত বড় ভূমিকা রাখতে পেরেছেন কখনো? তাই ইংল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে আজও বাংলাদেশে তাকিয়ে থাকবে তামিমের ব্যাটের দিকে। তার সাম্প্রতিক ফর্মও আশা দেখায় বাংলাদেশের। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজের চার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৬৪, ২৩, ৪৭, ৬৫ রান। এরপর আবার পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও ৯৩ বলে ১০২ রানের দুর্দান্ত ইনিংস মনে করিয়ে দেয় আজ একাই ব্যবধান গড়ে দিতে পারেন টাইগার এই ড্যাশিং ওপেনার।

পিছিয়ে নেই মুশফিক কিংবা মাহমুদুল্লাহও। নিখুঁত ব্যাটিং কাকে বলে, সেটা দেখতে হলে তাকিয়ে থাকতে হবে মুশফিকের দিকে। বাংলাদেশের যেকোনো বিপর্যয়ে বুক চিতিয়ে একাই লড়াই করার ক্ষমতা রাখেন তিনি। কখনো ডিভেন্স আবারও কথনো খোলস ছেড়ে বেরিয়ে এসে বাউন্ডারি ছাড়া করা তার ব্যাটিংয়ের অন্যতম প্রদর্শনী। মুশফিকের সাম্প্রতিক ফর্মও দারুণ। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচের নায়কও তিনি। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও হেসেছে তার ব্যাট। আজ হাসলেই বাংলাদেশও যে হাসবে, এটা বলার অপেক্ষা রাখে না।

আরেকজন মাহমুদুল্লাহ। দলের ব্যাটিংয়ের অন্যতম কাণ্ডারিও তিনি। মুশফিকের মতো বিপর্যয়ে বুক চিতিয়ে লড়াই করতে পারেন। সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচের ম্যান অব দ্য ম্যাচের অন্যতম দাবিদার ছিলেন। বিশ্বকাপে বাংলাদেশে হয়ে টানা ব্যাক টু ব্যাক সেঞ্চুরি রয়েছে তার। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের যাওয়ার অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। তবে মাঝে অফ ফর্মের কারণে তার দলে থাকা নিয়ে সমালোচিত হলেও এখন রানের মধ্যে রয়েছেন টাইগার এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। অন্যদের থেকে মাহমুদুল্লাহ বিশেষত্ব হলো, জায়গায় দাঁড়িয়ে বিগ শট খেলতে পারেন। যেকোনো মুহূর্তে বড় লক্ষ্য পেরিয়ে যেতে এই মাহমুদুল্লাহকে আজ জেগে উঠতেই হবে। আর সেটা হলে জয় দিয়েই টুর্নামেন্টের যাত্রা শুরু করতে পারবে বাংলাদেশ।

প্রসঙ্গত, আজ বিকাল সাড়ে ৩টায় চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here