ব্রিটিশ পার্লামেন্টে সন্ত্রাসী হামলায় পুলিশসহ নিহত ৫

0
507

ম্যাগপাই নিউজ ডেক্স : ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলা হয়েছে। এই হামলায় এক পুলিশ কর্মকর্তা ও হামলাকারীসহ পাঁচজন নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। হামলার আগে পার্লামেন্ট সংলগ্ন ওয়েস্টমিনিস্টার ব্রিজে পথচারীদের ওপর হামলাকারী গাড়ি উঠিয়ে দেয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে হতাহতের এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে।

পার্লামেন্ট ভবনের রেলিং-এ গিয়ে গাড়িটি ধাক্কা দেয়। চালক গাড়ি থেকে বের হয়ে একজন পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করে। এ ঘটনায় নিরাপত্তাকর্মীরা হামলাকারীকে গুলি ছুড়লে তার মৃত্যু হয়। লন্ডন মেট্রোপলিটন পুলিশ এই ঘটনাকে ‘সন্ত্রাসী’ হামলা বলে আখ্যায়িত করেছে। ছুরিকাঘাতে হামলা ও পথচারীদের ওপর গাড়ি তুলে দেওয়ার ঘটনায় হামলাকারীর সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।
ছুরিকাঘাতে হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়েছে। এছাড়া ছুরিকাঘাতে এক পুলিশ সদস্যও নিহত হয়েছেন। আর ব্রিজে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার ঘটনায় দু’জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে পুলিশ।
পার্লামেন্টে থাকা একজন রাজনীতিক জানিয়েছেন, এক ব্যক্তি পুলিশকে ছুরি মেরে আহত করেছে। এরপর সশস্ত্র পুলিশ তাকে গুলি করে।
পার্লামেন্টের বাইরে গোলাগুলির ঘটনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে অক্ষত রয়েছেন। গুলির আওয়াজের পরপরই তাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।
পুলিশ জানিয়েছে, পুরো এলাকায় সশস্ত্র পুলিশের উপস্থিতি জোরদার করা হয়েছে। পার্লামেন্ট ভবনের বাইরে আততায়ীর ছুরির আঘাতে কয়েকজন আহত হয়েছেন। তবে কতজন আহত হয়েছেন, তা জানা যায়নি। আহতদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়েছে।
লন্ডন মেট্রোপলিটন পুলিশ কমান্ডার বেন-জুলিয়ান হ্যারিংটর এক বিবৃতিতে বলেন, ‘পার্লামেন্ট স্কয়ারের ঘটনায় পুলিশ তৎপরতা চালাচ্ছে এবং ঘটনাটিকে সন্ত্রাসী হামলা হিসেবে দেখা হচ্ছে। হামলার মোটিভের বিষয়ে আমরা সব দিক খতিয়ে দেখছি। সন্ত্রাসী হামলার পূর্ণ তদন্ত শুরু হয়েছে। তদন্তে নেতৃত্ব দিচ্ছে মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। আমরা জানি আহতের সংখ্যা অনেক। তবে এই মুহূর্তে আহতদের কিংবা তাদের অবস্থা সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।’ তিনি আরও বলেন, ‘লন্ডনজুড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং পুরো শহরজুড়ে পুলিশি তদন্ত চলছে।’ এ কারণে তিনি শহরের নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।
দুই ঘটনায় পুরো ব্রিটিশ পার্লামেন্ট এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে। পার্লামেন্টের অধিবেশনও মুলতবি করে দেওয়া হয়েছে। এমপিদের নিজ নিজ কার্যালয়ে থাকতে বলা হয়েছে।
পার্লামেন্ট ভবনের ভেতর থেকে রাজনীতিক ও সাংবাদিকরা টুইট করে জানিয়েছেন, তারা ভবনের বাইরে জোরালো আওয়াজ শুনতে পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here