ব্রিটিশ স্থাপত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় সাতক্ষীরার হাসপাতাল

0
36

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের (রিবা) ২০২১ সালের আন্তর্জাতিক পুরস্কারের জন্য নির্বাচিতদের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। রিবার ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এক প্রতিবেদনে আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল এ তথ্য জানিয়েছে।
সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, চলতি বছর কুশলী স্থাপত্যের জন্য তিনটি স্থাপনাকে মনোনীত করেছে রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস। সংক্ষিপ্ত তালিকার বাকি দুটি স্থাপনা হল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু।

রিবা আন্তর্জাতিক পুরস্কারের জুরি বোর্ড বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দক্ষিণ বাংলার জলো পরিবেশে গড়ে তোলা হয়েছে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল।

৮০ শয্যার ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান স্থাপত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে।

এর মূল কাঠামো স্থানীয় উপকরণ দিয়ে তৈরি এবং ভেতরে রয়েছে একটি আঁকাবাঁকা খাল। ২০১৩ সালে নকশা করার পর চার বছরে এর নির্মাণকাজ শেষ হয়। শ্যামনগর উপজেলার প্রত্যক্ষ অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে চালু হয়েছে ফ্রেন্ডশিপ হাসপাতাল।

বিশ্বের ১১টি দেশের ১৬টি ব্যতিক্রমী নতুন স্থাপনা থেকে বাছাই করে এই সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করেছে রিবা আন্তর্জাতিক পুরস্কারের পাঁচ সদস্যের জুরি বোর্ড। দ্বিবার্ষিক এ পুরস্কারের চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২ ডিসেম্বর।