ব্রিটেনে গ্যাস-বিদ্যুতের দাম ফের ৮০ শতাংশ বাড়ছে, দিশেহারা নাগরিকরা

0
78

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস মহামারীর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর প্রভাবে বিশ্বজুড়ে চলছে অর্থনৈতিক সংকট। এতে বিশ্বের অন্যান্য অনেক দেশের ন্যায় ব্রিটেনেও বেড়েছে বিদ্যুৎ ও গ্যাসের দাম। গত এপ্রিলে দেশটিতে ৫৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হয় গ্যাস-বিদ্যুতের দাম। আসছে অক্টোবরে তা আরও ৮০ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে বলে শুক্রবার ঘোষণা দিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এমতাবস্থায় বাড়তি খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন দেশটির নাগরিকেরা। ক্রমেই পরিস্থিতি খারাপ হচ্ছে। বিদ্যুৎ ও গ্যাসের বিল পরিশোধ করতে অনেকেই বাধ্য হচ্ছেন ঋণ নিতে। আবার কেউ বিক্রি করেছেন বাসার আসবাবপত্র।

জানা গেছে, অক্টোবরে নতুন করে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হলে ব্রিটেনে প্রতি গ্রাহকের জন্য বছরে ১,৯৭১ পাউন্ড (২,৩৩২ মার্কিন ডলার) থেকে বেড়ে ৩,৫৪৯ পাউন্ড হবে। এটি সেখানকার অক্টোবর থেকে প্রতি গ্রাহকের বাৎসরিক গ্যাস-বিদ্যুল বিল হবে বাংলাদেশি মুদ্রায় তিন লাখ ৯৮ হাজার টাকারও বেশি। শুধু তাই নয়, আগামী বছরের জানুয়ারিতে আরেক দফা বেড়ে তা গ্রাহক প্রতি খরচ ৪ হাজার পাউন্ডে গিয়ে পৌঁছবে, যা বাংলাদেশি মুদ্রায় বাৎসরিক খরচ হবে ৪ লাখ ৪৯ হাজার টাকা। সূত্র: এপি, সিএনবিসি, নিউ ইয়র্ক টাইমস, পলিটিকো