ভারতের নাগরিক না হয়েও তারা বলিউড তারকা

0
370

জলসা ডেক্স : আর এই খ্যাতি যশের আশায় অনেকেই নিজ ভূমি ছেড়ে পাড়ি জমিয়েছেন বলিউডে। এসব তারকাদের অনেকেই ভারতীয় মনে করলেও আসলে তারা ভারতীয় নন। মূলত বলিউডে অভিনয়ের জন্য দরকার যোগ্যতা, ভারতবর্ষের অদিবাসী হতে হবে এমন তো কোনো কথা না। আজ শুনবো বলিউডে ঝলমলে দুনিয়ায় যাদের ক্যারিয়ার উজ্জ্বল তাদের কথা।

ক্যাটরিনা কাইফ
তার বাবা ভারতীয় হলেও, মা ব্রিটিশ। ক্যাটরিনা ভারতে জন্মাননি, এটা সবাই জানেন। হংকংয়ে জন্মগ্রহণ করেন ক্যাট। তারপর লন্ডনে পাড়ি দেন। লন্ডনের একটি ফ্যাশন শোয়ের মাধ্যমে ভারতীয় পরিচালকদের সঙ্গে তার সাক্ষাৎ হয়।

দীপিকা পাড়ুকোন
দীপিকা যে ভারতীয় নন, এটি হয়ত অবাক করবে অনেককে। ডেনমার্কের কোপেনহেগেনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। পরে অবশ্য বেঙ্গালুরুতে ফিরে আসেন। সেখানেই বড় হয়েছেন। বর্তমানে তিনি বলিউডের প্রথম সারির নায়িকা। ভারতের নাগরিকত্ব এখনো নেননি তিনি।

আলিয়া ভাট
বাবা-মা দু’জনেই ভারতীয় হলেও জন্মসূত্রে আলিয়া ব্রিটিশ নাগরিক। জীবনের বেশিরভাগ সময় সেখানেই কাটিয়েছেন। দেশে ফিরে এলেও নাগরিকত্ব বদলাননি। এখনও ব্রিটিশ নাগরিক হয়েই বলিউডে কাজ করছেন।

জ্যাকলিন ফার্নান্ডেজ
জ্যাকলিন যে ভারতীয় নন, একথা অবশ্য কারোর অজানা নয়। শ্রীলঙ্কায় জন্মগ্রহণ করেছিলেন। এমনকী শ্রীলঙ্কার সেরা সুন্দরীর পদবীও পেয়েছিলেন তিনি। এরপর বলিউডে আসেন অভিনয় করতে। জনপ্রিয়তা পেয়েছেন নায়িকা হওয়ার সুবাদে।

নার্গিস ফাখরি
‘রকস্টার’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন। অনেকেই হয়ত জানেন না, তার বাবা-মা কেউই ভারতীয় নন। তবু ভারতেই ক্যারিয়ার তৈরি করেছেন নার্গিস। নিউইয়র্কে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

অক্ষয় কুমার
এই তালিকায় নামটা দেখে অবাক লাগলেও এটাই সত্যি। ভারতেই জন্মেছেন। কিন্ত কানাডার নাগরিকত্ব নিতে গিয়ে ভারতীয় নাগরিকত্ব হারিয়েছেন। তবে তাই বলে দেশের প্রতি ভালোবাসা হারাননি। দেশপ্রেমের কারণে প্রতিবছর ভারতীয় সৈনিকদের নিজ পকেট থেকে সহায়তা দান করেন তিনি।

ইমরান খান
সম্পর্কে তিনি আমির খানের ভাগ্নে। কিন্তু তা স্বত্বেও তিনি ভারতীয় নাগরিক নন। মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন ইমরান। ‘জানে তু ইয়া জানে না’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন এই অভিনেতা। তবে ভারতের নাগরিকত্ব এখনও নেননি তিনি। মার্কিন নাগরিক হয়েই ভারতে কাজ ও বসবাস করছেন এই তারকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here