ভারতের পেট্রোপোল বন্দরের জায়গা সংকটে বেনাপোল বন্দরে রপ্তানি বানিজ্য ব্যহত

0
129

আরিফুজ্জামান আরিফ : ভারতের পেট্রোপোল বন্দরের জায়গা সংকটের কারনে বেনাপোল বন্দরে রপ্তানি বানিজ্য ব্যহত হচ্ছে।

এতে করে ভারতে প্রবেশের অপেক্ষায় প্রায় ৭০০-৮০০ রপ্তানি পণ্য বোঝায় ট্রাক বেনাপোল বন্দর এলাকায় অবস্থান করছে।

যার ফলে এ বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার ( ৭ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে ঘুরে দেখা যায় রপ্তানি পণ্য বোঝায় প্রায় ৭০০-৮০০ ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরের বিভিন্ন জায়গায় অবস্থা করছে।

এদিকে ব্যবসায়ীরা বলছে, বেনাপোল বন্দরের অবকাঠামো কিছুটা উন্নয়ন হলেও ভারতের পেট্রাপোল বন্দরের অবকাঠামো তেমন উন্নয়ন হয়নি।

যার ফলে প্রতিদিন ভারত বাংলাদেশ থেকে রপ্তানি বানিজ্যের পণ্য ১৫০-২০০ ট্রাক নিয়ে থাকে। এবং ভারত বাংলাদেশে রপ্তানি করে থাকে ৩৫০-৪০০ ট্রাক পণ্য।

ঝিকরগাছা ট্রাক- লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহীন জানান, বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে সয়াবিনে ভূষি ভারতে রপ্তানি হচ্ছে।

যার কারনে প্রতিদিন সয়াবিনে ভূষি বোঝাই ২৫০-৩০০ ট্রাক ভারতে প্রবেশের জন্য বেনাপোল বন্দরে আচ্ছে।

কিন্তু ভারত প্রতিদিন বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য বোঝায় ১৫০-২০০ ট্রাক নিয়ে থাকে। যার ফলে বেনাপোল বন্দরে ৭০০ -৮০০ ট্রাক বেনাপোলে অবস্থান করছে। এবং এ বন্দর এলাকায় তিব্র জান জটের সৃষ্টি হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউজের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, গতকাল ভারতে প্রবেশের অপেক্ষায় পণ্য বোঝায় প্রায় ৬০০ ট্রাক বেনাপোল বন্দরে অবস্থান করছিলো।তার মধ্যে থেকে ১৯২ ট্রাক পণ্য নিয়ে ছিলো তারা। যার ফলে বেনাপোল বন্দর এলাকায় যানজট সৃষ্টি হচ্ছে।

এছাড়া আজ বিকেলে ভারতের পেট্রাপোল বন্দরের কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে আলোচনা করা হবে।এবং খুব দ্রুত এ সমস্যা সমাধান হবে বলে তিনি জানান।