ভারতের হাতে সময় খুব কম : চীন

0
206

ম্যাগপাই নিউজ ডেক্স : ফের চীনের তরফ থেকে কঠোর হুঁশিয়ারি ভারতকে। যুদ্ধের দামামা শুরু হয়ে গেছে, ভারতের হাতে সময় খুব কমে আসছে।

বুধবার অনেকটা এমন ভাষাতেই নয়াদিল্লিকে সতর্ক করল বেইজিং।
চীনের বিদেশ মন্ত্রালয় এবং সংবাদমাধ্যম একই সঙ্গে হুঁশিয়ারি দিয়েছে ভারতকে। ভারতীয় বাহিনীর এক জনও যদি আর এক মুহূর্তও ডোকলামে থাকেন, তা হলেই তা চীনের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হচ্ছে বলে ধরে নেওয়া হবে।

চীনের সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্র ‘চায়না ডেলি’-এর মন্তব্য, সময় পেরিয়ে যাচ্ছে, এখনই যদি ভারত তাদের সেনাবাহিনী প্রত্যাহার না করে, তা হলে নিজেদেরকে দোষারোপ করা ছাড়া আর কোনও পথ থাকবে না ভারতের সামনে।

চিনা বিদেশ মন্ত্রকের উচ্চপদস্থ কর্মকর্তা ওয়াং ওয়েনলি বলেছেন, ‘‘এই সময়ে ভারতের সঙ্গে আলোচনায় বসা অসম্ভব। আমাদের দেশের মানুষ ভাববেন, আমাদের সরকার অক্ষম। ডোকলাম থেকে যতক্ষণ না ভারত সম্পূর্ণ বাহিনী ফিরিয়ে নিচ্ছে, ততক্ষণ পর্যন্ত কোনও আলোচনা সম্ভব নয়। ’’

ডোকলামে সেনা পাঠানোকে বৈধতা দিতে ভারত ত্রিদেশীয় সীমান্তকে অজুহাত হিসেবে ব্যবহার করছে। যে অজুহাতে ভারতীয় সেনা ডোকলামে ঢুকেছে, সেই অজুহাতেই পিএলএ ভারত-নেপাল-চিন সীমান্তের কালাপানিতে বা ভারত-পাক-চিন সীমান্তের কাশ্মীরে ঢুকতে পারে বলে ওয়েনলি এ দিন হুমকি দিয়েছেন।

অন্য দিকে, চায়না ডেলিতে প্রকাশিত সম্পাদকীয় অত্যন্ত কড়া ভাষায় আক্রমণ করেছে নয়াদিল্লিকে। ভারতের হাতে সময় ক্রমশ কমে আসছে বলে সেখানে মন্তব্য করা হয়েছে। এরপরে শান্তিপূর্ণ ভাবে সমস্যা মেটানোর কোনও পথ আর খোলা থাকবে না ভারতের সামনে। এমনটাও লেখা হয়েছে চিনা সংবাদপত্রে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here