ভারতে তৈরি আইফোন কম দামে

0
258

ম্যাগপাই নিউজ ডেক্স : শিগগিরই ভারতে আইফোন তৈরি শুরু করতে যাচ্ছে অ্যাপল। আইফোন এসই মডেল দিয়ে ভারতের বেঙ্গালুরুতে শুরু হচ্ছে আইফোন তৈরির কাজ। গত মাসে অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল, ভারতে তারা আইফোন সংযোজনের (অ্যাসেম্বল) কাজ শুরু করবে। বেঙ্গালুরুর প্ল্যান্টে আইফোন সংযোজনের কাজ শুরু করার জন্য আইফোন নির্মাতা প্রতিষ্ঠান উইসট্রনের সঙ্গে চুক্তিও করেছে অ্যাপল।
ভারতের কারখানায় যে আইফোন তৈরি হবে সেটি মূলত অ্যাপলের কম দামি আইফোন এসই মডেল। শুক্রবার বিষয়টি সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এনডিটিভিকে বিষয়টি নিশ্চিত করেছে। তাইওয়ানভিত্তিক আইফোন তৈরির প্রতিষ্ঠান উইসট্রন করপোরেশন বেঙ্গালুরুতে শুধু আইফোন সংযোজনের জন্য একটি কারখানা স্থাপন করেছে। পৃথক আরেকটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।
বিশ্বের অন্যতম বিকাশমান মোবাইল বাজারে দখল বাড়াতে অ্যাপল এ পদক্ষেপ নিচ্ছে। এখানে আইফোনের চেয়ে সাশ্রয়ী ফোনের কদর বেশি। এ ছাড়া বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজার চীনে স্মার্টফোন বিক্রির গতি কমে যাওয়ায় অ্যাপল অন্য বাজারের দিকে ঝুঁকছে।
আইফোনের দাম কম রাখতে অ্যাপল স্থানীয়ভাবে উৎপাদন ও কর কম রাখার জন্য ভারতের সরকারের সঙ্গে আলোচনা করেছে।
ইকোনমিক টাইমস সংবাদপত্রে বলা হয়েছে, শুরুতে তিন লাখ থেকে চার লাখ আইফোন এসই মডেল ভারতে সংযোজনের কাজ করা হতে পারে। তবে এ সংখ্যা শুরুতে আরও কম হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। বেঙ্গালুরুর ওই প্ল্যান্টে অন্য আইফোন তৈরি হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

বর্তমানে আইফোন এসই মডেলের দাম ৪২৪ মার্কিন ডলার।

বাজার গবেষকেরা বলছেন, ভারতে আইফোন তৈরির উদ্যোগের ফলে আইফোনের দাম কিছুটা কমতে পারে। তবে অ্যাপল কতটা দাম কমাবে সে প্রশ্নটি থেকে যায়।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণা পরিচালক নেইল শাহ বলেন, ভারতে আইফোন তৈরিতে উৎপাদন খরচ ১০-১২ শতাংশ কমবে। তারা যদি দাম কমাতে চায় তবে পুরোনো মডেলের আইফোনে ৪-৫ শতাংশ কমাতে পারে। তবে তারা নতুন ফোন বা ফ্ল্যাগশিপ ফোনের দাম কমাবে না।

তথ্যসূত্র: এনডিটিভি, জিনিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here