ভারতে পাচার হওয়া ৩০ জন বাংলাদেশি শিশু কিশোর কিশোরী দেশে ফিরেছে

0
179

নিজস্ব প্রতিবেদক : ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ৩০ জন বাংলাদেশি শিশু কিশোর কিশোরী দেশে ফিরেছে।আজ শুক্রবার বিকেলে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।
ফরত আসাদের মধ্যে তিন জন শিশু, অন্যদের বয়স ১২ থেকে ২০ বছরের মধ্যে। তাদের বাড়ি দেশের বিভিন্ন জেলায়।
এরা হলেন, মোঃ শহিদ (১৪),মিলন (১৪),সাব্বির তালুকদার (১২),ইব্রাহিম শেখ (১৪), বিপ্লব রায় (১৪), মাহফুজা খাতুন (১৫),চুমকি খাতুন (১৪), লাবনী আক্তার (১৬), শায়লা শিকদার (১৬),নীলা খাতুন (১২), উম্মে কুলসুম (১৩),জুমিনী আক্তার (১৫), সায়রা আক্তার (১৯),কাকলী খাতুন (১৬),আরুফা খাতুন (৩৫), জেসমিন আক্তার (১৫),দিলারা আক্তার (২২), জান্নাত আরা আক্তার (০৭),রিয়া আক্তার (১৪), সাদিয়া আক্তার (১৭), মিনারা আক্তার (১৭), রুখসানা আক্তার (০৫), মোঃ সামি (০৩), মুক্তা আক্তার (১৭), তামান্না আক্তার (১১), হুমায়রা আক্তার (১২),আলি আহম্মেদ (১৪), নূর ইসলাম (১৪), আকাশ অধিকারী (১২) ও প্রকাশ ঘোষ (১৬)
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন
অভাবের কারণে দালালের খপ্পরে পড়ে ২ থেকে ৮ বছর আগে অবৈধ পথে এরা ভারতে যায়।
ভারতের মুম্বাই ও কলকাতা সহ বিভিন্ন শহরে বাসা বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে।পরে সেখান থেকে সংলাপ,লিলুয়া,সুশীলন সহ ১১টি ভারতীয় মানবাধিকার সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।পরে দু’দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।
বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন,ফেরত আসাদেরকে বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। ওখানে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
পররাষ্ট্রমন্ত্রনালয়ের উপসহকারী সচিব মোঃ আব্দুল ওয়াদুদ ফেরত আসাদের গ্রহন করে বলেন, ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছেন তাদেরকে বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবি সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে ৩ টি এনজিওর মাধ্যমে তাদের পরিবারের কাছে পৌছে দেওয়া হবে।