ভারত পিছু না হঠলে জম্মু-কাশ্মীরেও হস্তক্ষেপ করবে চীন

0
182

ম্যাগপাই নিউজ ডেস্ক: ব্রিকস সম্মেলনের প্রস্তুতি সংক্রান্ত আলোচনা করতে বর্তমানে চীনে উপস্থিত ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তবে ডোকালাম ইস্যু নিয়ে ভারতের সঙ্গে কোনও অবস্থাতেই নরম মনোভাব নিতে নারাজ বেইজিং।

চীনা সংবাদমাধ্যমের প্রকাশিত খবর অনুযায়ী, তার সফর শুধুমাত্র ব্রিকস সম্মেলনকে কেন্দ্র করেই হবে। ডোকালাম ইস্যু নিয়ে ভারত সম্পর্কে এইমুহূর্তে যা সিদ্ধান্ত চীনের, সেখানে কোনও পরিবর্তন আসবে না।

ভারতের উপর চাপ সৃষ্টি করতে বদ্ধপরিকর চীন। চীনের সংবাদমাধ্যমের পর এবার জানানো হয় যে, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ)-র এক সামরিক বিশেষজ্ঞ জানিয়েছেন, ডোকালাম ইস্যু নিয়ে ভারত পিছু না হঠলে জম্মু-কাশ্মীরে হস্তক্ষেপ করবে চীন। বৃহস্পতিবার তিনি মুখোমুখি বৈঠক করেছেন চীনের প্রতিনিধি ইয়াং জেইচির সঙ্গে।

গ্লোবাল টাইমসে দেওয়া সাক্ষাৎকারে ইয়াং বলেছেন, ‘তৃতীয় পক্ষ হিসেবে কী চীন-ভুটান সীমান্ত সমস্যা নিয়ে কী ভারতীয় বাহিনী কী অনাধিরার প্রবেশ করে রাস্তা তৈরি আটকাতে পারে ? তাহলে পাকিস্তানের অনুরোধে তৃতীয় দেশে কাশ্মীরের বর্তকিত এলাকায়ও প্রবেশ করতে পারে। ’

তিনি আরও জানান, “ভুটানের দেওয়া বিবৃতিতে কোথাও এটা বলা ছিল না যে তারা এই বিষয়ে ভারতের কাছে সাহায্য চেয়েছে। এমনকী ভারতীয় সেনা যে সেখানে মোতায়েন করা হয়েছে সে বিষয়েও তারা কিছু জানতো না। “

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here