ভারত ফেরত দুই শিশুর করোনা

0
82

নিজস্ব প্রতিবেদক : যশোরে ভারত ফেরত দুই শিশুর করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে একজন ১১ বছর বয়সী এবং আরেকজন ছয় মাস বয়সী। তাদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ডেটিগেটেড ইউনিটে ভর্তি করা হয়েছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন শিশুর হাসপাতালে ভর্তির বিষয়টি নিশ্চিত করেছেন।
যশোর ২৫০ শয্যা হাসপাতাল সূত্র জানায়, ১১ বছর বয়সী শিশুটি ব্লাড ক্যানসারের রোগী। উন্নত চিকিৎসার জন্য তাকে তার মা ও মামা ভারতে নিয়ে যান। সেখান থেকে তারা গত ৫ মে বেনাপোল ইমিগ্রেশন হয়ে দেশে ফেরেন। এরপর জেলা প্রশাসন ঐ শিশু, তার মা ও মামাকে বেনাপোলের নিশান হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠায়। শিশুটি ও তার স্বজনদের কোয়ারেন্টিনের ১৪তম দিনে মঙ্গলবার সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নমুনা সংগ্রহ করে পরীক্ষায় পাঠানো হয়। বুধবার ফলাফলে নিশ্চিত হওয়া গেছে শিশুটি করোনায় আক্রান্ত। তবে তার মা ও মামা করোনা নেগেটিভ হয়েছেন। এজন্য বুধবার রাতে শিশুটিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। সাথে তার মা রয়েছেন। তবে মামাকে ছাড়পত্র দেওয়ায় তিনি বাড়ি ফিরে গেছেন।
এছাড়া এক নারী ও তার ছয়মাস বয়সী শিশুসন্তানের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তারা যশোর বক্ষব্যাধি হাসপাতালে ছিলেন। বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে ১৮ মে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। ফলাফল পজেটিভ আসায় তাদের চিকিৎসা নিশ্চিত করতে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, এই প্রথম ভারতফেরত কোনো শিশুর শরীরে করোনাভাইরাস শনাক্ত হলো।