মণিরামপুরে ৩ শতক জমি নিয়ে দুই পরিবারের দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে গ্রামবাসী!

0
272

উত্তম চক্রবর্ত্তী, মণিরামপুর : শরীকানা মাত্র ৩ শতক জমি নিয়ে প্রবীর রায় বনাম ব্রজেন রায় মধ্যে চরম বিরোধ সৃষ্টি হয়েছে। এই নিয়ে উভয় পক্ষ একাধিক মামলা মোকদ্দমায় জড়িয়ে পড়েছে। বিরোধপূর্ণ জমিতে জোর পূর্বক ঘর করার অভিযোগ উঠেছে। আর এই দুই পরিবারের দ্বন্দ্বে এখন গ্রামবাসীও বিভক্ত হয়ে পড়েছে বলে জানাগেছে।

জানাযায়, উপজেলার মনোহরপুর ইউনিয়নের খাকুন্দী গ্রামের আরএস ৭০৩ খতিয়ানের ৩৩২৭দাগের ৫০শতক জমির মধ্যে মাত্র ৩শতক জমি নিয়ে মানিক চন্দ্র রায়ের পুত্র প্রবীর রায় ও মৃত সুবল চন্দ্র রায়ের পুত্র ব্রজেন রায় চরম বিরোধে জড়িয়ে পড়েছে। প্রবীর রায়ের দাবি এই জমির মধ্যে ২২শতক জমির শরীকানা মালিক তিনি। তার ৩শতক জমি ব্রজের রায় জোর পূর্বক দখল করে সেখানে জোর পূর্বক ঘর-বাড়ি নির্মাণ করছে। এ কারণে তিনি আদালত ও পুলিশের সহায়তা পেতে গত ১৩/০৪/১৭ ইং তারিখে পি৪৮০/১৭ মামলা রাজু করে এসআই তপণ সিংহের মাধ্যমে ১৪৪ধারার নোটিশ জারি করান। তার অভিযোগ আদালতের নির্দেশ মোতাবেক পুলিশের জারিকৃত এই নোটিশ অমান্য করে ব্রজেন বায় তার জমিতে জোর পূর্বক ঘর-বাড়ি নিমার্ণ কাজ অব্যহত রেখেছে। অন্যদিকে ব্রজেন বায় আদালতে দাবি করেছেন যে, পুলিশ নোটিশ জারি করায় তার জীবন-যাপন দুরুহ হয়ে উঠেছে। এ কারণে তিনি ১৭ এপ্রিল আদালতে হাজির হয়ে ১৪৪ ধারার মামলা খারিজের আবেদন করেছেন। আদালত থেকে পুলিশকে নির্দেশ দিয়ে বলা হয়েছে মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত ব্রজের রায় তার পরিবারের সদস্যদের নিয়ে স্বাভাবিক ভাবে বসবাস করতে পারে তার জন্য পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

জানাগেছে, আদালতের এই নির্দেশিত নোটিশ থানার এএসআই আলী হোসেন জারি করেছেন। সূত্রমতে, উভয় পক্ষ এই জমি নিয়ে ইতোমধ্যে জেলা ও দায়রা জজ আদালতে ক্রিমিনাল রিভিশন ২৪/১৭সহ মণিরামপুর সহকারী জজ আদালতে ১৫৮/১৬ মামলা চলছে। স্থানীদের অভিযোগ মাত্র ৩শতক জমি নিয়ে উভয় পক্ষের মধ্যে একাধিক মামলা মোকদ্দমা চলায় স্থানীয়রা দুই পক্ষে বিভক্ত হয়ে চরম দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। ফলে এই গ্রামে এই ইস্যুতে অনাকাংখিত কোন ঘটনা ঘটতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here