মাটির নিচে রহস্যময় এক গ্রাম!

0
293

ম্যাগপাই নিউজ ডেস্ক : ড্রোন ফুটেজে ধরা পড়ল চীনের এক রহস্যময় গ্রাম, যেখানে সব বাড়িই রয়েছে মাটির তলায়। প্রায় ২০০ বছর ধরে ওই বাসিন্দারা মাটির তলাতেই বাড়ি তৈরি করে থাকে। পরপর লাইন দিয়ে রয়েছে এরকম অন্তত হাজার দশেক ঘর। সেখানে এখনও বসবাস করেন প্রায় ৩ হাজার মানুষ।

চীনের হেনান প্রদেশের কাছে রয়েছে এই ঘরগুলো। ৩ হাজার লোক বাদে বাকিরা ওই বাড়ি ছেড়ে অন্য জায়গায় চলে গেছে। এই ধরনের ঘরগুলোকে বলা হয় ‘ইয়ায়োডং’। অন্তত ছয়টি প্রজন্ম এরকম বাড়িতে বসবাস করেছে বলে জানা যায়।

চারকোনা বাড়িগুলো রয়েছে মাটির তলায়। ওই এলাকার তাপমাত্রা শীতকালে থাকে ১০ ডিগ্রি আর গরমে ২০ ডিগ্রি। চীনের পার্বত্য এলাকায় ৪০০০ বছর আগে থেকে এই ধরনের বাড়ি তৈরি হত বলে জানা যায়। হেনান প্রদেশের সানমেক্সিয়া শহরে ওই গুহা-বাড়িগুলো রয়েছে বলে জানা গেছে। বর্তমানে এইসব বাড়িগুলোতে বিদ্যুতের সংযোগসহ সব আধুনিক ব্যবস্থাও রয়েছে।

বাড়িগুলো দেখতে পর্যটকরাও সেখানে যায়, ফলে এগুলো সংরক্ষণ করছে স্থানীয় প্রশাসন। এগুলো ভূমিকম্পেও ক্ষতিগ্রস্ত হয় না। এগুলো সাউন্ড-প্রুফও। আশেপাশের জায়গা চাষের কাজে ব্যবহার করা যায়। মাসে ২১ ইউরো ভাড়ায় পাওয়া যায় এই ঘরগুলো। ৩২,০০০ ইউরোতে বিক্রি হয় ঘরগুলো। এই গুহা-বাড়িগুলোর গভীরতা ২০-২৩ ফুট, লম্বায় ৩৩-৩৯ ফুট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here