মার্কিন নৌবহরে যোগ দিল জাপানের যুদ্ধজাহাজ

0
239

ম্যাগপাই নিউজ ডেস্ক : উত্তপ্ত উত্তর কোরিয়ার উপদ্বীপে মার্কিন নৌবহর ‘ইউএসএস কার্ল ভিনসন’ এর সঙ্গে যোগ দিয়েছে জাপানের দুটি যুদ্ধজাহাজ। উত্তর কোরিয়াকে ভয় দেখাতেই এ আয়োজন বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে রাশিয়া টুডের প্রতিবেদনে উল্লেখ করা হয়, জাপানের ‘আশিগারা’ ও ‘সামিদের’ নামে দুই ডেস্ট্রয়ার বা যুদ্ধজাহাজ গত শুক্রবার তাদের সাসেবো ঘাঁটি থেকে উত্তর কোরিয়ার উপকূলে মার্কিন নৌবহরের সঙ্গে যোগ দিতে রওনা হয়েছে। তবে, যুক্তরাষ্ট্র ও জাপানের নৌমহড়া নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কোনো ঘোষণা দেওয়া হয়নি। এ বিষয়ে বিস্তারিত কিছু জানাও যায়নি। তবে গত সপ্তাহে জাপানের নৌবাহিনী এ মহড়ার ঘোষণা দিয়েছে।

এদিকে রয়টার্সের বলছে, এ মহড়ায় হেলিকপ্টার ল্যান্ডিং ও যোগাযোগ রক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবহরে তিনটি যুদ্ধজাহাজ রয়েছে যার প্রতিটিতেই ক্ষেপণাস্ত্র রয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া পর পর কয়েকটি পরমাণু পরীক্ষার পর মার্কিন নৌবহর কোরিয়ার উপকূলে রওনা দেয়। এ ব্যাপারে দেশটির নৌবাহিনী জানায়, তারা আসলে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে সামরিক মহড়ায় অংশ নেবে। কিন্তু অন্যান্য মার্কিন সংবাদমাধ্যম থেকে জানা যায়, তারা আসলে ইন্দোনেশিয়ার উপকূলে মহড়ায় অংশ নিতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here