মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী কে এই মুহিউদ্দীন ইয়াসিন?

0
280

অনলাইন ডেস্ক : সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অনেকটা নাটকীয়ভাবে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন মুহিউদ্দীন ইয়াসিন। শনিবার মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ এ ঘোষণা দিয়েছেন।

এদিন, মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন।

এর আগে, ৯৪ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করার পর দেশটির জনপ্রিয় নেতা আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ও উপ প্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজা ওয়ান ইসমাইল দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন বলে গুঞ্জন উঠে। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্ট সদস্যের রায় গেছে মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে।
মুহিউদ্দীন ইয়াসিন মালয়বাসীর কাছে অপরিচিত কোনো নাম নয়। মালয়েশিয়ার ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান ও ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের ডেপুটি প্রেসিডেন্ট তিনি। জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিন মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রীও।

১৯৭৮ সালে পাগোহ থেকে প্রথম তিনি পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। এরপর থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা মুহিউদ্দিন ইয়াসিন ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ছিলেন। তিনি মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও নাজিব রাজ্জাকের দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন এর ডেপুটি প্রেসিডেন্ট ও তাদের জোট ন্যাশনাল বরিসনের ডেপুটি চেয়ারম্যান ছিলেন।