মিয়ানমারের ৩৭টি শহরে মার্শাল ল জারি

0
22

অনলাইন ডেস্ক : এবার মিয়ানমারের জান্তা সরকার দেশটির ৩৭টি শহরে মার্শাল ল জারি করেছে। এসব শহরের মধ্যে বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে পরিচিত সাগাইন এবং মগওয়ে অঞ্চলও রয়েছে। মিয়ানমারের গণমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদন জানা যায়, মিয়ানমারে নতুন করে জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বৃদ্ধির ঘোষণা দেয়ার মাত্র একদিন পরই ৩৭টি শহরে মার্শাল ল জারির ঘোষণা দেওয়া হয়। খবর আনাদোলু এজেন্সির।

জান্তা বাহিনী ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে শাসনক্ষমতা দখল করে। এর পর থেকে বিভিন্ন মেয়াদে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। জান্তা সরকারের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ওই ৩৭টি শহর এখন থেকে সরাসরি স্থানীয় কামান্ডারের আদাশে পরিচালিত হবে। ৩৭টি শহরের মধ্যে সাগাইনের ১১টি, মগওয়ে এবং অঞ্চলের ৫টি করে মোট ১০টি শহর। এর বাইরে রয়েছে তানিনথারির ২টি শহর। চিন রাজ্যের ৭টি শহর, কায়াহ রাজ্যের ৪টি, কারেনের ২টি এবং মন রাজ্যের একটি শহর রয়েছে মার্শাল ল জারি করা শহরগুলোর মধ্যে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এখন থেকে জান্তাবাহিনী স্থাপিত আদালত এসব এলাকার যেকোনো গুরুত্বপূর্ণ মামলার বিচার কাজ চালাতে পারবে। জান্তাবাহিনী সতর্ক করে বলেছে, প্রয়োজনে এসব আদালত মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবনের মতো দণ্ড দিতেও দ্বিধা করবে না। এমনকি এসব মামলার ক্ষেত্রে কোনো আপিলের সুযোগ থাকবে না। উল্লেখ্য, জান্তা বাহিনী ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে শাসনক্ষমতা দখল করে।