মিরপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

0
331

এস এম আলমগীর কবির : রাজধানীর মিরপুরে ট্রাস্ট ট্রাউজার নামের একটি কারখানা বিনা নোটিশে বন্ধ করে দেয়ার প্রতিবাদে একতাবদ্ধ হয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা একটি কারখানায় ইট-পাটকেল নিক্ষেপ করে গার্মেন্টস ভাঙচুর করে।
শুক্রবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে মিরপুর-১২ নম্বর মোড়ে অবস্থান নিয়ে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। দুপুর পর্যন্ত তাদের আন্দোলন অব্যহত রয়েছে। তবে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন বলে পল্লবী থানার ডিউটি অফিসার এএসআই রুখসানা আক্তার রুনা বিষয়টি নিশ্চিত করেছেন। তবে শ্রমিকদের অবরোধের মুখে ওই এলাকার প্রধান সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে রাজধানীর গুলশান, বাড্ডা ও উত্তরাসহ বিভিন্ন রুটের পরিবহন গুলো উল্টো পথে চলতে গেলে যানজটের তীব্রতা বাড়ছে। ট্রাস্ট ট্রাউজারের শ্রমিক শিল্পী আক্তার বলেন, ‘বৃহস্পতিবার আমরা ডিউটি করেছি। আজ (শুক্রবার) সকালে এসে দেখি মালিকপক্ষ তালা ঝুলিয়ে দিয়েছে। আগের থেকে কোনো নোটিশ না দিয়ে এভাবে কারখানা বন্ধ করে দেয়ায় আমরা বিক্ষোভ করছি’। এ পোশাক কারখানাটিতে প্রায় ১৮’শ শ্রমিক কাজ করে। এত শ্রমিক এখন কোথায় যাবে। হুট করে কারখানা বন্ধ করে দেয়ায় আমাদের না খেয়ে থাকতে হবে। এছাড়া আমাদের বকেয়া বেতনও পরিশোধ করেনি মালিক পক্ষ।
জানা গেছে, মালিকপক্ষ কারখানাটি স্থানান্তর করে সাভার নিচ্ছে এমন খবরে গত কয়েকদিন ধরে শ্রমিকরা আন্দোলন করে আসছে। তাদের বকেয়া বেতন পরিশোধে মালিক পক্ষের কোনো সাড়া নেই বলেও অভিযোগ শ্রমিকদের।

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here