মিরাজ-সাকিবের ঘূর্ণিতে ২৭৬ রানে থামলো জিম্বাবুয়ে

0
47

অনলাইন ডেস্ক : হারারে টেস্টের প্রথম ইনিংসে মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের দুর্দান্ত ঘূর্ণিতে ২৭৬ রানে গুটিয়ে গেল জিম্বাবুয়ে। স্বাগতিকদের শেষ ৫ উইকেটের পতন হয়েছে মাত্র ১৫ রানে। ফলে ১৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। ম্যাচে মিরাজ ৫টি ও ৪ উইকেট লাভ করেন সাকিব।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৭ রান। সাদমান ইসলাম ৬ রান ও সাইফ হাসান ৯ রানে ব্যাট করছেন।

এর আগে ১ উইকেটে ১১৪ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে স্বাগতিকরা। ওপেনার কাইতানোর সঙ্গে দারুণ এক জুটি গড়েন জিম্বাবুইয়ান ক্যাপ্টেন ব্রেন্ডন টেলর। দু’জনে মিলে গড়েন ১১৫ রানের জুটি। ৩য় দিনের প্রথম সাফল্য এনে দেন মিরাজ। ভয়ংকর হয়ে ওঠা ব্রেন্ডন টেইলরকে ফেরান তিনি। ৮১ রান করে আউট হন টেইলর।
টেলর আউট হওয়ার পর আরেকটি বড় জুটির পথে হাঁটছিলেন কাইতানো আর ডিয়ন মায়ার্স। দেখেশুনে খেলে ২৩ ওভারের মতো কাটিয়ে দেন তারা। অবশেষে ৪৯ রানের এই জুটিটি ভাঙেন সাকিব।

২৭ রান করা মেয়ার্সকে সাজঘরে পাঠান সাকিব। এরপর মারুমাকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরত পাঠান সাকিব। পরের ওভারেই তাসকিনের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন রয় কাইয়া। মাত্র ৪ রানের মধ্যেই ৩ উইকেট হারায় জিম্বাবুয়ে।

পঞ্চম উইকেট পতনের পর ইনিংসের নিয়ন্ত্রণ চলে যায় বাংলাদেশের হাতে। এরপর বল হাতে রীতিমত প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘুরিয়েছেন সাকিব ও মিরাজ। একমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান রেগিস চাকাভার অপরাজিত ৩১ রান ছাড়া বাকিরা শিকার হয়েছেন দুই স্পিনারের। ইনিংস শেষে মিরাজের ঝুলিতে গেছে ৫ উইকেট। সাকিব নিয়েছেন ৪টি আর বাকি উইকেট তাসকিনের দখলে।

এর আগে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৪৬৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। মাহমুদুল্লাহ রিয়াদ করেন ১৫০ রান। এ ছাড়া লিটন দাস ৯৫, তাসকিন আহমেদ ৭৫ ও মুমিনুল হক করেন ৭০ রান।